নিজস্ব প্রতিবেদন: দুর্নীতির অভিযোগে ২৪ বছরের জেল হল দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক গিউন হে-র। পার্কের বিরুদ্ধে ওঠা দুর্নীতি, ক্ষমতা অপব্যবহার এবং ঘুষ নেওয়ার অভিযোগে এই রায় শোনায় সে দেশের আদালত। এই সঙ্গে ১.৬০ লক্ষ ডলার জরিমানাও করা হয় ৬৬ বছর বয়সী প্রাক্তন প্রেসিডেন্টকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আগুন নিয়ে খেলছে ব্রিটেন, স্ক্রিপাল কাণ্ডে বিস্ফোরক রাশিয়া


ক্ষমতায় থাকাকালীন পার্ক তাঁর বন্ধু চই সুন-ইল এবং তাঁর দফতরের এক ব্যক্তিকে কোম্পানি তৈরিতে নানা সুবিধা পাইয়ে দেন বলে অভিযোগ ওঠে। স্যামসাং সংস্থার কর্ণধারের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে পার্কের বিরুদ্ধে। এমনকী ক্ষমতা অপব্যবহার করে এক গাড়ি প্রস্তুতকারী সংস্থাকে  জোর করে তাঁর বন্ধু চইয়ের কোম্পানির কাছে বিজ্ঞাপন দিতে  বাধ্য করেন বলে পার্কের বিরুদ্ধে অভিযোগ ওঠে।


আরও পড়ুন- যৌন কেলেঙ্কারি অভিযোগ খারিজ করলেন মার্কিন প্রেসিডেন্ট 


২০১৬ সালে ডিসেম্বরে প্রাক্তন প্রেসিডেন্ট পার্ককে অপসারণ করতে তাঁর বিরুদ্ধে ভোট দেন দক্ষিণ কোরিয়ার জনপ্রতিনিধিরা। কিন্তু তাঁদের সিদ্ধান্ত ভ্রুক্ষেপ না করে ক্ষমতায় ছিলেন পার্ক। এর পর পার্ককে অপসারণ এবং গ্রেফতারে রায় দেয় দক্ষিণ কোরিয়ার সর্বোচ্চ আদালতের আট সদস্যের বেঞ্চ।


আরও পড়ুন- গরুকে কোরান শোনান, সুস্বাদু মাংস পাবেন, অভিনব নিদান মালয়েশিয়ায়


প্রসঙ্গত, এক বছর ধরে কারাগারে রয়েছেন পার্ক। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এ দিন শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন না তিনি। প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক চাং-হি-র মেয়ে পার্ক ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় ক্ষমতায় ছিলেন।


আরও পড়ুন- হিজাব পরায় নিষেধাজ্ঞা জারি করতে চলেছে ইউরোপের আরও একটি নাম