আল্পসে প্লেন ভেঙে পড়ার ঘটনায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

দুর্ঘটনার সময় ককপিটে একজনই পাইলট ছিলেন। শতচেষ্টা করেও বন্ধ ককপিটে ঢুকতে পারেননি আরেক পাইলট। খোলাই যায়নি ককপিটের দরজা। জার্মানউইঙ্গস-এর  দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স থেকে পাওয়া গেল এই চাঞ্চল্যকর তথ্য। কেন খোলা যায়নি ককপিটের দরজা, তা নিয়ে দানা বেধেছে রহস্য।

Updated By: Mar 26, 2015, 01:29 PM IST
আল্পসে প্লেন ভেঙে পড়ার ঘটনায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

ওয়েব ডেস্ক: দুর্ঘটনার সময় ককপিটে একজনই পাইলট ছিলেন। শতচেষ্টা করেও বন্ধ ককপিটে ঢুকতে পারেননি আরেক পাইলট। খোলাই যায়নি ককপিটের দরজা। জার্মানউইঙ্গস-এর  দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স থেকে পাওয়া গেল এই চাঞ্চল্যকর তথ্য। কেন খোলা যায়নি ককপিটের দরজা, তা নিয়ে দানা বেধেছে রহস্য।

ককপিট ভয়েস রেকর্ডিংস ঘেঁটে তদন্তকারীরা জানতে পেরেছেন, দুর্ঘটনার আগে পাইলটদের মধ্যে একজন ককপিট ছেড়ে বাইরে চলে গিয়েছিলেন। অডিও রেকর্ডিং থেকে স্পষ্ট, ফিরে এসে তিনি বারবার দরজায় ধাক্কা দেন। খুলতে না পেরে একসময় দরজা ভাঙারও চেষ্টা করেন ওই পাইলট। তবে কেন তিনি ককপিট ছেড়ে বাইরে গেলেন, তাও স্পষ্ট নয়। আল্পস পর্বতমালার অত্যন্ত দুর্গম অঞ্চলে ঘটা ওই বিমান দুর্ঘটনায়, যাত্রী-বিমানকর্মী সমেত একশো পঞ্চাশ জনের মৃত্যু হয়েছে। যাত্রীদের বেশিরভাগই জার্মানি ও স্পেনের বাসিন্দা ছিলেন।   

.