মানবশিশুর আকারের 'বুশ চিকেন' দেখে থ দ্বীপের বাসিন্দারা!

বলা হচ্ছে, Solomon Islands এবং সম্ভবত Melanesia-য় এটিই largest water frog!

Updated By: May 12, 2021, 08:44 PM IST
মানবশিশুর আকারের 'বুশ চিকেন' দেখে থ দ্বীপের বাসিন্দারা!
নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ দেখে তো থ সকলে! 'দূর ব্য়াঙ' বলে মোটেই তাকে আর অবজ্ঞা করা যাচ্ছে না। কেননা আকারে সে একেবারে একটি পুরোদস্তুর মানবশিশুর মতো! 
 
প্রশান্ত মহাসাগরের Solomon Islands-এর গ্রামবাসীরা  এই বিশাল ব্যাঙটিকে (giant frog) 'আবিষ্কার করে' একেবারে স্তম্ভিত! একটি ছবিতে দেখা যাচ্ছে, একটি ছোট ছেলে ব্যাঙটিকে ক্যামেরার দিকে ধরে আছে। ছবিটি ওই এলাকারই বাসিন্দা Jimmy Hugo-র তোলা।  এই ছবি দেখে সোশ্যাল মিডিয়ায় খুব হইচই পড়ে গিয়েছে। 
 
এই ধরনের ব্যাঙের প্রজাতি এখন বিপন্নই বলা চলে। কেননা এদের সংখ্যা দিন দিন কমছে। এরা হল Cornufer guppyi frog। এদের 'bush chicken'নামেও ডাকা হয়। এরা আবার 'giant webbed frog' নামেও পরিচিত।   
 
 
আসলে এবারের এই ব্যাঙের একটা ইতিহাস আছে। ওই মি. হুগো যিনি একটি কাঠকলের মালিক, তিনি  জানিয়েছেন, তাঁর মিলের কর্মীরা wild pig শিকার করার সময়ে ওই বৃহৎ আকারের ব্যাঙটিকে দেখতে পান। এটা এপ্রিল মাসের ঘটনা। কর্মীরা ব্যাঙটিকে ধরে নিয়ে এলে তিনি এর একটি ছবি তোলেন এবং ফেসবুকে আপলোড করেন।  আর তারপরই লোকে এটি নিয়ে বিপুল প্রতিক্রিয়া জানান। একজন মন্তব্য  করেছেন, Solomon Islands এবং সম্ভবত Melanesia-য় এটিই largest water frog!
 
মি হুগো বলেন, তিনি অবশ্য এই ধরনের ব্যাঙকে 'bush chicken' হিসেবেই বরাবর চিনে এসেছেন। এই কথাটি তিনি ফেসবুকে আপলোড করার সময়ে লিখেওছিলেন। 
 
জানা গিয়েছে, শুধু মি. হুগোই নন, ওই Cornufer guppyi ব্য়াঙটি Solomon Islands-য়ে এবং Papua New Guineaতেও 'bush chicken'নামেই পরিচিত। এখানে এদের 'giant webbed frog'ও বলা হয়ে থাকে। স্থানীয়রা এই ব্য়াঙ শিকার করে এবং এর মাংস খুবই সুস্বাদু ও সমাদৃত।
 
.