Glass Frogs: স্বচ্ছ ব্যাঙ ! সবুজ পাতার নীচে তার অস্তিত্ব বুঝতে পারাটা রীতিমতো কঠিন...

Glass Frogs: নিজের প্রাকৃতিক পরিবেশে যদি এই ব্যাঙটি বসে থাকে তবে চট করে তার অস্তিত্ব বুঝতে পারা বেশ কঠিন। সে একেবারে পরিবেশ-প্রকৃতির সঙ্গে মিশে থাকে।

Updated By: Jan 2, 2023, 06:52 PM IST
Glass Frogs: স্বচ্ছ ব্যাঙ ! সবুজ পাতার নীচে তার অস্তিত্ব বুঝতে পারাটা রীতিমতো কঠিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্লাস ফ্রগ। সাম্প্রতিক গবেষণার ভিত্তিতে জানা গিয়েছে, নিজেদের লিভারে লোহিত রক্তকণিকা লুকিয়ে ফলে একেবারে ট্রান্সপারেন্ট হয়ে ওঠে বিশেষ গোত্রের এই ব্যাঙ। এক গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, বায়োলজিস্ট ও বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার্সের দল দেখেছেন এই বিশেষ গোত্রের ব্যাঙেরা নিজেদের সি-থ্রু করে নিতে পারে। এবং তখন তাদের অপূর্ব দেখতে লাগে। 

আরও পড়ুন: LPG Price Reduced: নতুন বছরের উপহার? এক ধাক্কায় ৬৫ টাকা দাম কমল রান্নার গ্যাসের!

মানে, নিজের প্রাকৃতিক পরিবেশে যদি এই ব্যাঙটি বসে থাকে তবে চট করে তার অস্তিত্ব বুঝতে পারাটা বেশ কঠিন। সে একেবারে পরিবেশ-প্রকৃতির সঙ্গে মিশে থাকে। এই ব্যাঙটির বৈজ্ঞানিক নাম 'হায়ালিনোবাট্রাচিয়াম ফ্লেইকমানি'। ছোট্ট আকৃতির ব্যাঙ। মাত্র কয়েক সেন্টিমিটার। এরা রাতের দিকেই বেশি সক্রিয় থাকে। কিন্তু দিনে এরা ক্যামোফ্লেজের চূড়ান্ত। লতাপাতা-গাছের সবুজের সঙ্গে এমন ভাবে মিশে থাকে এরা যে, এদের অস্তিত্ব একেবারেই অস্পষ্ট থাকে। 

আরও পড়ুন: China Covid Deaths: তথ্য গোপনের অভিযোগের মধ্যেই কোভিডে প্রতিদিন ৯০০০ মৃত্যুর খবর প্রকাশ...

এই ব্যাঙেরা যখন বিশ্রাম নেয় তখন এদের মাসল ও স্কিন স্বচ্ছ হয়ে যায়। তখন এদের শরীরের ভিতরের হাড় ও অঙ্গসমূহ বাইরে থেকে দেখা যায়। চোখটা অদ্ভুত দেখায়। এরা সাধারণত কোনও বড় পাতার নীচে ঘুমোয়। স্বচ্ছ হয়ে যাওয়ার ফলে তখন এদের সবুজ দেখায়।

সমুদ্রের বহু প্রাণীই নিজেদের রঙ বদলে নিতে পারে বা স্বচ্ছ রূপ ধারণ করতে পারে। তবে ল্যান্ড অ্যানিমালের মধ্যে এরকম খুব একটা দেখা যায় না। রেড ব্লাড সেল সবুজ আলো শোষণ করে। এই সবুজ আলোটা সাধারণত গাছের সবুজ রঙ থেকেই প্রতিফলিত হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.