জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের ছাঁটাইয়ের পথে গুগল। এবার বড় মাথারা পড়তে চলেছে কোপে! জানা গিয়েছে, কোম্পানি নতুন করে উচ্চপদস্থ পদগুলিকে সাজাতে চলেছে। যার মধ্যে ভারত ও মেক্সিকোতে কিছু ভূমিকা স্থানান্তরিত হতে পারে। CNMC সূত্রের বরাদ দিয়ে ১ মে রিপোর্ট করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত সপ্তাহেই কোম্পানি প্রথম তিন মাসের আয়ের রিপোর্ট জমা করেছে। ঠিক তারপরেই এই পদক্ষেপের সিদ্ধান্ত গুগলের। গুগল-এর ওয়েবসাইট অনুযায়ী, কোম্পানির ফ্ল্যাগশিপ প্রোডাক্ট এবং ইউজারদের নিরাপত্তা রক্ষার জন্য 'কোর' ইউনিট দায়ী। মূল দলগুলির মধ্যে রয়েছে তথ্য় প্রযুক্তির টেকনিক্যাল টিম। যা পাইথন ডেভলপার টিম, প্রযুক্তিগত অবকাঠামো, নিরাপত্তা ফাউন্ডেশন, অ্যাপ প্ল্যাটফর্ম, মূল বিকাশকারী এবং বিভিন্ন প্রকৌশল ভূমিকা অন্তর্ভুক্ত রয়েছে।


আরও পড়ুন:Kenyan Floods: এল নিনোর জেরে হওয়া প্রবল বৃষ্টি ডেকে এনেছে ভয়াবহ এক প্লাবন! প্রায় ২০০ মৃত্যু, নিখোঁজ ২ লক্ষ...


জানা গিয়েছে, ছাঁটাইয়ের মধ্যে কমপক্ষে ৫০ টি ক্যালিফোর্নিয়ার সানিভেলে কোম্পানির অফিসে ইঞ্জিনিয়ারিংয়ে ছিল। CNBC-এর অভ্যন্তরীণ নথি অনুসারে, ভারত এবং মেক্সিকোতে কাজ চালানোর মত বেশিরভাগ 'কোর' টিম নিযুক্ত করবে।


এই সপ্তাহের শুরুতে, গুগল তার পাইথন, ডার্ট, ফ্লাটার এবং অন্যান্য দল থেকে কর্মীদের ছাঁটাই করেছিল। গুগলের মুখপাত্র অ্যালেক্স গার্সিয়া-কুমার্ট টেক ক্রাঞ্চকে বলেছিলেন, 'আমরা আমাদের কোম্পানির সবচেয়ে বড় অগ্রাধিকার এবং সামনের উল্লেখযোগ্য সুযোগগুলিতে দায়িত্বের সঙ্গে বিনিয়োগ করছি।'


গুগল মূল কোম্পানি অ্যালফাবেট গত বছরের শুরুতেই অনলাইন বিজ্ঞাপন বাজারে মন্দার কোপে পড়েছিল। যার ফলে ১২ হাজার কর্মী অর্থাৎ ৬ শতাংশ কর্মশক্তি বাদ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। এমনকি গত কয়েক কোয়ার্টারে ডিজিটাল বিজ্ঞাপনের রিবাউন্ডিং সহ, অ্যালফাবেট এই বছর একাধিক সংস্থা জুড়ে ছাঁটাই সহ, আকার হ্রাস অব্যাহত রেখেছে।


আরও পড়ুন:Saudi Flood: বন্যার তোড়ে বিকল দেশ! ক্লাস 'অনলাইনে', অফিস 'ওয়ার্ক-ফ্রম-হোম', মেট্রো নেই, বাতিল উড়ানের পর উড়ান...


সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যারা ভয়েস-ভিত্তিক গুগল অ্যাসিস্ট্যান্ট এবং অগমেন্টেড রিয়েলিটি হার্ডওয়্যার টিমে কাজ করতেন এবারের ছাঁটাইয়ের কোপ পড়েছে তাঁদের ওপরেই। কোম্পানির কেন্দ্রীয় প্রকৌশল সংস্থার কর্মীরাও এই ছাঁটাইয়ের শিকার হয়েছেন। ভয়েস বেসড গুগল অ্যাসিসট্যান্ট-এর বহু পদ তুলে দিতে চলেছে অ্যালফাবেট।


করোনার ধাক্কা সামলে ওঠার পর থেকেই ধাপে ধাপে কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে অ্যালফাবেট সংস্থা। সবথেকে বেশি কোপ পড়েছে গুগলের কর্মীদের উপরই। কখনও শতাধিক, আবার কখনও হাজার কর্মীকে বিভিন্ন বিভাগ থেকে বিতাড়িত করা হয়েছে। সেই সূত্র ধরেই বহু পদ তুলে দেওয়া হচ্ছে। কাজ যাচ্ছে বহু মানুষের। এবারের গণছাঁটাইও সেই প্রক্রিয়ার ধাপ বলেই জানানো হয়েছে।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)