Kenyan Floods: এল নিনোর জেরে হওয়া প্রবল বৃষ্টি ডেকে এনেছে ভয়াবহ এক প্লাবন! প্রায় ২০০ মৃত্যু, নিখোঁজ ২ লক্ষ...

Maasai Mara Floods: ভয়াবহ বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত কেনিয়ার মাসাই মারা রিজার্ভ ফরেস্টে আটকে পড়েছেন ১০০ জন ট্যুরিস্ট। বুধবার থেকেই তাঁদের সেখানে আটকে পড়ার খবর পাওয়া যাচ্ছিল। ৬১ জনকে বিভিন্ন ক্যাম্প ও লজ থেকে উদ্ধার করা গিয়েছে।

Updated By: May 3, 2024, 01:43 PM IST
Kenyan Floods: এল নিনোর জেরে হওয়া প্রবল বৃষ্টি ডেকে এনেছে ভয়াবহ এক প্লাবন! প্রায় ২০০ মৃত্যু, নিখোঁজ ২ লক্ষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়াবহ বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত কেনিয়ার মাসাই মারা রিজার্ভ ফরেস্টে আটকে পড়েছেন ১০০ জন ট্যুরিস্ট। বুধবার থেকেই তাঁদের সেখানে আটকে পড়ার খবর পাওয়া যাচ্ছিল। কেনিয়া রেড ক্রস জানিয়েছে, তারা ইতিমধ্যেই ৬১ জনকে বিভিন্ন ক্যাম্প ও লজ থেকে উদ্ধার করে ফেলেছে। এই পুরো উদ্ধারকার্য কখনও হয়েছে আকাশপথে, কখনও সড়কপথেই। কেনিয়ায় সাম্প্রতিক কালে এত বড় বিপর্যয় ঘটেনি। বাঁধা-ভাঙা জলে প্লাবিত কেনিয়ায় এখনও পর্যন্ত মারা গিয়েছেন অন্ততপক্ষে ১৭০ জন। এবং বাস্তুচ্যুত হতে হয়েছে অন্তত ২ লক্ষ মানুষকে!

আরও পড়ুন: Saudi Flood: বন্যার তোড়ে বিকল দেশ! ক্লাস 'অনলাইনে', অফিস 'ওয়ার্ক-ফ্রম-হোম', মেট্রো নেই, বাতিল উড়ানের পর উড়ান...

কয়েকদিন ধরেই কেনিয়ায় প্রবল বৃষ্টি হয়েছে। এর জেরে ফুলে-ফেঁপে উঠেছে অধিকাংশ নদী ও জলাশয়। মার্চ থেকে এখনও পর্যন্ত প্রবল বৃষ্টিতে সেখানে মৃত্যু হয়েছে ১৭০ জনের। ঘরছাড়া হয়েছেন ১ লক্ষ ৯৫ হাজার মানুষ। এল নিনোর জেরেই এই বৃষ্টি বলে জানা গিয়েছে। 

আর এরই মধ্যে ঘটে গিয়েছে ভয়ংকর এক দুর্ঘটনাও। হড়পা বানে দক্ষিণ কেনিয়ায় ভেঙে পড়েছিল একটি জলাধার। তার বিপুল জলারাশি ভয়ংকর স্রোতে বয়ে যায়। সেই জলকাদামাটির তোড়ে মৃত্যু হয়েছিল ৩৫ জনের। নিখোঁজ ছিলেন বহু মানুষ। মাই মাহিয়ুর ওই জায়গায় কাদামাটি সরিয়ে মৃতদেহ উদ্ধার করার চেষ্টাও সঙ্গে সঙ্গে শুরু করে দিয়েছিল উদ্ধারকারী দল। যে জায়গায় এই দুর্ঘটনা ঘটেছিল, সেই নাকুরু কাউন্টির গভর্নর জানিয়েছিলেন, উদ্ধারকাজ যত এগোবে ততই মৃতের সংখ্যা বাড়বে। 

আরও পড়ুন: kim jong-un: কিমের 'প্লেজার স্কোয়াডে' অক্ষতযোনি সুন্দরীদের বন্যা! উত্তর কোরিয়ায় মুঘল হারেম?

জানা গিয়েছে, জল সরতেও সমস্যা বেড়েছে। ঘরবাড়ি, রাস্তাঘাট থেকে শুরু হয়েছে রোগের প্রাদুর্ভাব। সেই পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার। নিখোঁজদের খোঁজ চলেছে জোরকদমে। সুসান কিহিকা আরও জানিয়েছেন, উদ্ধারকাজে প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে ভাঙা রাস্তা। সেইসব রাস্তা মেরামত না করতে পারলে সেখানে উদ্ধারকাজ চালানো যাবে না।  রেডক্রসের তরফে বলা হয়েছে, বিভিন্ন গ্রামে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.