Saudi Flood: বন্যার তোড়ে বিকল দেশ! ক্লাস 'অনলাইনে', অফিস 'ওয়ার্ক-ফ্রম-হোম', মেট্রো নেই, বাতিল উড়ানের পর উড়ান...

Saudi Arab Flash Floods: বৃষ্টি-বন্যার জেরে এবার বাতিল হয়ে গেল উড়ান। বন্ধ হয়ে গেল বহু স্কুল-কলেজ, অফিস-কাছারি। ইতিমধ্যেই আরব প্রশাসন ওয়ার্ক-ফ্রম-হোম চালু করে দিয়েছে। স্কুলে অনলাইন ক্লাস শুরু হয়ে গিয়েছে।

Updated By: May 3, 2024, 12:36 PM IST
Saudi Flood: বন্যার তোড়ে বিকল দেশ! ক্লাস 'অনলাইনে', অফিস 'ওয়ার্ক-ফ্রম-হোম', মেট্রো নেই, বাতিল উড়ানের পর উড়ান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃষ্টি-বন্যার জেরে এবার বাতিল হয়ে গেল উড়ান। বন্ধ হয়ে গেল বহু স্কুল-কলেজ, অফিস-কাছারি। ইতিমধ্যেই আরব প্রশাসন ওয়ার্ক-ফ্রম-হোম চালু করে দিয়েছে। স্কুলে অনলাইন ক্লাস শুরু হয়ে গিয়েছে। পার্ক এবং সমুদ্রসৈকত বন্ধ করে দেওয়া হয়েছে। মেট্রোযাত্রীদের কাছে, ক্ষমা চেয়ে অনুরোধও জানিয়ে রাখা হয়েছে এই মর্মে যে, তাঁরা যেন ট্রেনের দেরিতে আসাটাকে আপাতত মানিয়ে নেন। সব মিলিয়ে দুবাইয়ে সম্পূর্ণ বিশৃঙ্খলার আবহ।

আরও পড়ুন: kim jong-un: কিমের 'প্লেজার স্কোয়াডে' অক্ষতযোনি সুন্দরীদের বন্যা! উত্তর কোরিয়ায় মুঘল হারেম?

সৌদি আরবেওব্যাপক বৃষ্টিপাতে প্রায় বন্যা হয়ে গিয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ওমানের পরে সৌদি আরবেও এক পরিস্থিতি। বিভিন্ন স্থানে অতিমাত্রায় বৃষ্টির জল জমে বন্যা-পরিস্থিতি দেখা দিয়েছে। প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন জনগণ। টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যার জলে অনেক জায়গায় গাড়ি ডুবে গিয়েছে, রাস্তাঘাট বন্ধ হয়ে গিয়েছে। সাধারণ মানুষকে সহায়তা দেওয়ার জন্য জরুরি পরিষেবা প্রদানকারীরা দ্রুত কাজ শুরু করে দিয়েছেন। উপসাগরীয় এই দেশটির আবহাওয়া অফিস সে দেশের জনসাধারণের ভ্রমণের উপর আপাতত সতর্কতা জারি করেছে কয়েকদিন আগেই। সৌদিতে এবার স্কুলও বন্ধ। চলছে অনলাইন ক্লাস। বন্ধ অফিস-কাছারিও। চলছে ওয়ার্ক-ফ্রম-হোম।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ভিডিয়োতে দেখা গিয়েছে, মদিনার মসজিদের কাছে প্রবল বৃষ্টি হচ্ছে। সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র মদিনার জন্য সর্বোচ্চ লাল সতর্কতা জারি করেছে। তারা আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, মদিনায় বজ্রপাত-সহ আরও বৃষ্টি হতে পারে এবং বইতে পারে ঝোড়ো হাওয়াও। মদিনার সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ করেছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলধারাগুলি থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে তারা। এছাড়া কৃষিপণ্য পরিবহণের রাস্তা দিয়ে চলাচলের সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আরও পড়ুন: খাঁ খাঁ শূন্যতা চারিদিকে, জলের জন্য হাহাকার! কাদায় ডুবে মরতে বসেছে একপাল জলহস্তী...

সৌদির দক্ষিণ-পূর্বে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে আকস্মিক বন্যার কয়েকদিন পরেই এই অঞ্চলে এমন বৃষ্টিপাত। বছরের এই সময়ে বিরল পরিমাণ বৃষ্টি কেন? মনে করা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারণেই এমন হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.