ওয়েব ডেস্ক: চোরা শিকার রুখতে অভিনব উদ্যোগ ভিয়েতনামে। বন কর্মীরা প্রকাশ্যে পুড়িয়ে দিলেন উদ্ধার হওয়া দু টন হাতির দাঁত এবং ৭০ কেজি গণ্ডারের শৃঙ্গ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভিয়েতনাম থেকে চিন সহ উইরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে হাতির দাঁত, গণ্ডারের শিং। কখনও সে সব সামগ্রী ঘরোয়া জন্তুদের। কখনও বা চোরা পথে আফ্রিকা থেকে পাচার হয়ে আসা।


চলতি মাসের ১৭ তারিখ থেকে ভিয়েতনামে শুরু হচ্ছে হ্যানয় কনফারেন্স অন ইল-লিগল ওয়াইল্ড লাইফ ট্রেড। সম্মেলনের মূল উদ্দেশ্য, বিশ্বজুড়ে চোরা শিকাররিদের বাড়বাড়ন্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। বিশেষ অতিথি হিসেবে থাকছেন ব্রিটিশ যুবরাজ উইলিয়াম। তার আগে কয়েকদিন ধরে দেশজুড়ে অভিযান চালিয়ে ২ টন হাতির দাঁত এবং ৭০ কেজি গণ্ডারের শৃঙ্গ উদ্ধার করেছে বন দফতর।


আরও পড়ুন- নতুন ২০০০ টাকার নোটের কতটা ক্ষমতা জানলে চমকে যাবেন


সোমবার উদ্ধার হওয়া সেইসব চোরাই সামগ্রী নষ্ট করল প্রশাসন। পুলিস এবং ভিয়েতনামের উপ পরিবেশমন্ত্রীর সামনেই দু লক্ষ সতেরো হাজার সাতশো পঞ্চাশ কেজি হাতির দাঁত এবং প্রায় ৭১ কেজি গণ্ডারের শৃঙ্গ আগুনে পোড়ানো হল। ভিয়েতনামের উপ পরিবেশমন্ত্রী হা কং তুয়ান বললেন, বন্য প্রাণের চোরা চালান রুখতে আমরা বদ্ধ পরিকর। সেকারণেই আমরা প্রকাশ্যে এতগুলো জিনিশ নষ্ট করলাম।


ভিয়েতনাম সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ব্রিটিশ রাষ্ট্রদূত। বন্যপ্রাণ সংরক্ষণে তত্‍পর ব্রিটেনের একটি সেচ্ছাসেবী সংস্থার দাবি, আগুনে নষ্ট করে দেওয়া হাতির দাঁত এবং গণ্ডারের শৃঙ্গের আনুমানিক মূল্য ৭০ লক্ষ ডলার। অধিকংশই এসেছিল আফ্রিকা থেকে, চোরা পথে।


আরও পড়ুন- হিজাব পরা নিয়ে আমেরিকায় মুসলিম শিক্ষিকাকে হুমকি!


ভিয়াতনামে হাতির দাঁত এবং গণ্ডারের শৃঙ্গ বিক্রি করা আইনত অপরাধ। ব্রিটিশ সংস্থার দাবি, হ্যানয় সম্মেলনের আগে তাদের এই উদ্যোগ অভিনন্দন যোগ্য।