Digha Jagannath Temple: দিঘা জগন্নাথ মন্দির নিয়ে বড় আপডেট! উদ্বোধন কি রথেই?

Digha Jagannath Temple inauguration:  ২০০ কোটি টাকা খরচে ২২ একর জমির উপর তৈরি করা হয়েছে জগন্নাথ মন্দির। নিউ দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার-দিঘা ১১৬বি জাতীয় সড়কের পাশে তৈরি হয়েছে এই মন্দিরটি।

Updated By: Jul 4, 2024, 02:02 PM IST
Digha Jagannath Temple: দিঘা জগন্নাথ মন্দির নিয়ে বড় আপডেট! উদ্বোধন কি রথেই?

অর্ণবাংশু নিয়োগী: পুরীর জগন্নাথ মন্দিরের আদলে দিঘায় জগন্নাথ মন্দির! দিঘায় সেই জগন্নাথের মন্দির তৈরিতে আর কোনও আইনি বাধা থাকল না। প্রসঙ্গত, হিডকো শুধু রাজারহাটে উন্নয়নের কাজ করতে পারে । এর বাইরের কোনও জায়গায় পরিকাঠামো উন্নয়ন করার ক্ষমতা হিডকোর নেই। এই আবেদনে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। আজ সেই মামলা খারিজ করে দেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির বেঞ্চ স্পষ্ট জানাল, রাজ্যের বিভিন্ন বিভাগ বিভিন্ন কাজ করতেই পারে। এতে ভুল কী আছে? পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত রাজ্যের। তারা যে কোনও বিভাগকে দায়িত্ব দিতে পারে। সেক্ষেত্রে কোনও সমস্যা নেই। 

হাইকোর্টের প্রধান বিচারপতির এই পর্যবেক্ষণের পরই দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণ ও উদ্বোধন ঘিরে তৈরি হওয়া সব জট কেটে গেল। আগামী ৭ জুলাই রথেই উব্দোধন দিঘার জগন্নাথ মন্দিরের। বাঙালির অন্যতম পছন্দের সৈকত শহর দিঘা। পূর্ব মেদিনীপুর জেলার সেই সৈকত শহরেই ২০০ কোটি টাকা খরচে ২২ একর জমির উপর তৈরি করা হয়েছে জগন্নাথ মন্দির। যা পুরোপুরি বাঙালির আরেক জনপ্রিয় তীর্থস্থান পুরীর জগন্নাথ মন্দিরের আদলে তৈরি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন যে চলতি বছরের এপ্রিল মাসে মন্দিরটির উদ্বোধন হবে। কিন্তু তার কিছুদিনের মধ্যেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ায় থমকে যায় উদ্বোধনের কাজ। 

এবার অবশেষ রথযাত্রার দিন-ই দিঘা জগন্নাথ মন্দিরের উদ্বোধন হবে বলে চূড়ান্ত হয়েছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই মন্দির প্রাঙ্গণে একটি বড় আকারের রথ নির্মাণের কাজও শুরু হয়ে গিয়েছে। নিউ দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার-দিঘা ১১৬বি জাতীয় সড়কের পাশে তৈরি হয়েছে এই মন্দিরটি। ২০১৮ সালে এই মন্দির তৈরির কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। উচ্চতায় পুরীর জগন্নাথ মন্দিরের মতোই হবে দিঘার মন্দিরটি। সেইসঙ্গে দিঘা জগন্নাথ মন্দিরের পারিপার্শ্বিক নকশাও কিছুটা এক থাকছে পুরীর মন্দিরের সঙ্গে।

আরও পড়ুন, Rath Yatra Special Train: রথযাত্রা উপলক্ষে বিশেষ ট্রেন পূর্বরেলের, অতিরিক্ত ৮৩০০ বার্থের ব্যবস্থা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.