গ্রিসে ঐতিহাসিক গণভোট শুরু হল

গ্রিসে আজ গণভোট। ঋণসঙ্কটের জেরে শেষপর্যন্ত কোন পথে হাঁটবে গ্রিস, আজ চূড়ান্ত রায় দেবে জনতা। ঋণদাতারা ত্রাসের দাসত্ব তৈরি করতে চাইছে বলে কটাক্ষ করেছেন গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফকিস। আইএমএফ এবং বাদবাকি ইউরোপীয় দেশগুলির প্রতিই কটাক্ষ করেছেন তিনি। দাসত্ব মেনে নেবে না বলেই গ্রিস সরকার ত্রাণ প্রকল্প সায় দেয়নি বলে মন্তব্য ভারুফকিসের।

Updated By: Jul 5, 2015, 10:20 AM IST
গ্রিসে ঐতিহাসিক গণভোট শুরু হল

ওয়েব ডেস্ক: গ্রিসে আজ গণভোট। ঋণসঙ্কটের জেরে শেষপর্যন্ত কোন পথে হাঁটবে গ্রিস, আজ চূড়ান্ত রায় দেবে জনতা। ঋণদাতারা ত্রাসের দাসত্ব তৈরি করতে চাইছে বলে কটাক্ষ করেছেন গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফকিস। আইএমএফ এবং বাদবাকি ইউরোপীয় দেশগুলির প্রতিই কটাক্ষ করেছেন তিনি। দাসত্ব মেনে নেবে না বলেই গ্রিস সরকার ত্রাণ প্রকল্প সায় দেয়নি বলে মন্তব্য ভারুফকিসের।

গ্রিক জনগণকেও তাই গণভোটে আর্থিক ত্রাণ প্রকল্পের বিরোধিতা করে ""না'' ভোট দিতে আর্জি জানিয়েছেন তিনি। ইউরোপীয় ইউনিয়নে গ্রিসের ১৮টি সহযোগী রাষ্ট্রের পক্ষ থেকে পাল্টা দাবি, গ্রিস ইউরোপীয় অঞ্চল থেকে বেরিয়ে গেল তাদের কিছু যাবে-আসবে না। এদিকে জনমত  সমীক্ষায় রীতিমতো হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে। বেলআউট প্যাকেজ গ্রহণের জন্য গ্রিসের ওপর চাপ বাড়াচ্ছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা।

.