নিজস্ব প্রতিবেদন: বিজ্ঞান খুব নির্জলা যুক্তির জায়গা, যেখানে আবেগের কোনও অবকাশ নেই। কিন্তু স্মৃতি ও ইতিহাস বোধ হয় বিজ্ঞানকেও ছাড়ে না। যেমন ছাড়ল না নাসাকে। না হলে রাইট ভ্রাতৃদ্বয়ের স্মৃতিতে তারা কেন মঙ্গলে ওড়াতে যাবে কপ্টার? যদিও তা সফল হল না। কপ্টারে দেখা গেল যান্ত্রিক ত্রুটি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাইট ভাইদের স্মৃতিতে মঙ্গলগ্রহে (mars) প্রথমবার হেলিকপ্টার ওড়ানোর কথা ছিল নাসার (nasa)। কিন্তু সেটির পরীক্ষার সময় ডানায় সমস্যা দেখতে পেয়ে সেই পরিকল্পনা আপাতত ১৪ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখতে হল।


১৯০৩ সালে নর্থ ক্যারোলাইনায় পৃথিবীর প্রথম উড়োজাহাজ উড়িয়ে ইতিহাস গড়েছিলেন রাইট ভ্রাতৃদ্বয়। সেই প্রয়াসের প্রতি শ্রদ্ধা জানাতে নাসা মঙ্গলে পাঠানো প্রথম কপ্টারে রেখে দিয়েছে রাইট ভাইদের তৈরি প্রথম বিমানে ব্যবহৃত কিছুটা সুতো। যাতে মঙ্গলের প্রথম উড়ানের সঙ্গে জুড়ে থাকে পৃথিবীর প্রথম উড়ানের ইতিহাস।


আরও পড়ুন: চিনও খুঁজছে আরও উপযোগী কোনও টিকা


কিন্তু সফল হল না নাসার সেই পরিকল্পনা। কেন মঙ্গলে হেলিকপ্টার ওড়াতে বেগ পেলেন বিজ্ঞানীরা?


মঙ্গলগ্রহে মাধ্যাকর্ষণের টান পৃথিবীর (earth) থেকে অনেক কম। পৃথিবী থেকে ১.৮ কিলোগ্রাম ওজনের Ingenuity নামের একটি কপ্টার পার্সিভিয়ারেন্স রোভারের সঙ্গে পাঠানো হয়েছে। লালগ্রহের বাতাসের চাপ পৃথিবীর বাতাসের চাপের এক শতাংশেরও কম। কম ঘন বাতাসে ওই হালকা হেলিকপ্টারটিকে ওড়াতে হলে তার ডানাকে পৃথিবীর যে কোনও কপ্টারের তুলনায় অনেক বেশি জোরে ঘোরাতে হবে। ইনজেনুইটির ডানা জোরে ঘোরানোর সময়েই সমস্যা দেখা দেয়। আর তখনই থামিয়ে দিতে হয় এর পরীক্ষা।


এখন অপেক্ষা, কবে নাগাদ আবার ভুলগুলি শুধরে নতুন করে মঙ্গলে কপ্টার পাঠায় নাসা। যেদিনই এটা করা হোক, সেদিনই ইতিহাস রচিত হবে।


আরও পড়ুন: মঙ্গলে নীল ও হলুদ এলাকার বিস্ময়কর ছবি প্রকাশ করল নাসা