তারার মৃত্যুতে জন্মালো নিউট্রন নক্ষত্র, ঝকঝকে ছবি পাঠাল Nasa-র টেলিস্কোপ

Nasa-র Chandra X-ray observatory টেলিস্কোপ যে নিউট্রন নক্ষত্রের ছবি তুলে পাঠিয়েছে সেটির ওজন পৃথিবীর মাউন্ট এভারেস্টের সমান।

Updated By: Jan 19, 2021, 08:39 PM IST
তারার মৃত্যুতে জন্মালো নিউট্রন নক্ষত্র, ঝকঝকে ছবি পাঠাল Nasa-র টেলিস্কোপ

নিজস্ব প্রতিবেদন-  নক্ষত্রের মৃত্যুদশায় কী কী হয়, তারই ছবি তুলে পাঠাল Nasa-র Chandra X-ray observatory টেলিস্কোপ। নক্ষত্রের মৃত্যুর সময় প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণকে বলা হয় সুপারনোভা। এমন ভয়ানক বিস্ফোরণের ফলে সাধারণত দুটি ব্যাপারের সৃষ্টি হতে পারে। কৃষ্ণ গহ্বর বা Black Hole অথবা Neutron Star. দুটি ব্যাপারের কিছু বিশেষত্ব রয়েছে।

Neutron Star বা নিউট্রন নক্ষত্রের ঘনত্ব হয় অপরিসীম। সেই ঘনত্ব এতটাই জমাট হয় যে একটি সুগার কিউবের আকারের নিউট্রন নক্ষত্রের ওজন ১০০ কোটি টনেরও বেশি হতে পারে। Nasa-র Chandra X-ray observatory টেলিস্কোপ যে নিউট্রন নক্ষত্রের ছবি তুলে পাঠিয়েছে সেটির ওজন পৃথিবীর মাউন্ট এভারেস্টের সমান। নক্ষত্রের মৃত্যুকালে বিস্ফোরণের ফলে যে আলোর ছটার সৃষ্টি হয়েছে তা অপূর্ব। এমন আলোর ছটার ছবি আমরা অনেকেই মোবাইলের ওয়ালপেপারে রাখতে পছন্দ করি। কিন্তু অনেক সময়ই সেই ছবির উত্স সম্পর্কে জানা থাকে না।

আরও পড়ুন-  বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত Motorcycle Museum-এ ভয়াবহ আগুন, পুড়ে ছাই ২০০ বাইক

ব্ল্যাক হোল-এর অভিকর্ষ বল হয় জোরদার। সেই শক্তি এতটাই হয় যে আলোও তা পেরিয়ে আসতে পারে না। অর্থাত্, নিজের অতল গভীরে যেন ব্রক্ষ্মাণ্ডের সবই গিলে ফেলে কৃষ্ণ গহ্বর। নাসার Chandra X-ray observatory টেলিস্কোপ যে Neutron Star-এর ছবি তুলে পাঠিয়েছে সেটির নাম RCW 103.