হাত মেলালেন ওবামা-কাস্ত্রো

ঐতিহাসিক করমর্দন। সংক্ষেপে এটুকুই বলা যায়। পানামায় দুই আমেরিকার রাষ্ট্রপ্রধানদের বৈঠকের আগে রাউল কাস্ত্রোর সঙ্গে হ্যান্ডশেক করলেন বারাক ওবামা। আজ শুরু হচ্ছে শীর্ষ সম্মেলন। তার আগে গতকাল নৈশভোজে হাত মেলান আমেরিকা-কিউবার প্রেসিডেন্ট।

Updated By: Apr 11, 2015, 02:23 PM IST
হাত মেলালেন ওবামা-কাস্ত্রো

ব্যুরো: ঐতিহাসিক করমর্দন। সংক্ষেপে এটুকুই বলা যায়। পানামায় দুই আমেরিকার রাষ্ট্রপ্রধানদের বৈঠকের আগে রাউল কাস্ত্রোর সঙ্গে হ্যান্ডশেক করলেন বারাক ওবামা। আজ শুরু হচ্ছে শীর্ষ সম্মেলন। তার আগে গতকাল নৈশভোজে হাত মেলান আমেরিকা-কিউবার প্রেসিডেন্ট।

সম্মেলনের ফাঁকে আজ ওবামা-কাস্ত্রো বৈঠক হওয়ার কথা। বুধবার তাঁদের টেলিফোনে কথা হয়। উনিশশো উনষাটে শেষবার মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে কিউবার প্রাইম মিনিস্টার ফিদেল কাস্ত্রোর সাক্ষাত হয়েছিল। তারপর ধাপে ধাপে দু-দেশের কূটনৈতিক সম্পর্ক শেষ হয়ে যায়।

গত ডিসেম্বরে রাউল কাস্ত্রোকে ফোন করেছিলেন ওবামা। তখনই প্রাথমিকভাবে ঠিক হয়েছিল ফের আমেরিকা-কিউবা কূটনৈতিক আলোচনা শুরু হবে। হাভানার ওপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেবে ওয়াশিংটন। পানামায় ওবামা-কাস্ত্রো বৈঠকে এ বিষয়ে কী সিদ্ধান্ত হয় এখন সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।  

.