Shinzo Abe: কেন ভারতের কাছে শিনজো আবে এত গুরুত্বপূর্ণ?

২০০৭ সালে ভারতে এসেছিলেন শিনজো আবে (Shinzo Abe)। ভারতীয় সংসদে তিনি সেবার যে ভাষণ দিয়েছিলেন, তা ভারত-জাপান সম্পর্কের মোড় ঘুরিয়ে দিয়েছিল বলেই মনে করেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। 

Updated By: Jul 8, 2022, 06:08 PM IST
Shinzo Abe: কেন ভারতের কাছে শিনজো আবে এত গুরুত্বপূর্ণ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আততায়ীর গুলিতে নিহত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে (Shinzo Abe)। তাঁর প্রয়ানে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। শনিবার জাতীয় শোক দিবসও পালন করার নির্দেশ দিয়েছেন তিনি। এখন প্রশ্ন হল, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে (Shinzo Abe) ভারতের কাছে এত গুরুত্বপূর্ণ কেন?

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতে, ভারতবন্ধু শিনজো আবে (Shinzo Abe)। তিনিই সেই আন্তর্জাতিক নেতা যিনি গোটা বিশ্বে ভারতের সশক্তিকরণের পক্ষে ছিলেন এবং ভারতকে নানা ভাবে সাহায্য করেন। তিনি মনে করতেন, ভারতও একদিন এশিয়া মহাদেশীয় অঞ্চলে বৃহৎ শক্তিরূপে আত্মপ্রকাশ করতে পারে। তাঁর আমলেই নয়াদিল্লির সঙ্গে টোকিওর একটা সু-মধুর সম্পর্ক গড়ে ওঠে। বরাবরই চিনকে বিপদ বলে মনে করতেন শিনজো আবে (Shinzo Abe)। সেজন্য এশিয়ায় ভারতের শক্তিবৃদ্ধির পক্ষে ছিলেন তিনি।    

২০০৭ সালে ভারতে এসেছিলেন শিনজো আবে (Shinzo Abe)। ভারতীয় সংসদে তিনি সেবার যে ভাষণ দিয়েছিলেন, তা ভারত-জাপান সম্পর্কের মোড় ঘুরিয়ে দিয়েছিল বলেই মনে করেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তাঁর আমলেই ভারতের বহু বিনিয়োগ করে জাপান। আবের ঠাকুরদাও জাপানের প্রধানমন্ত্রী ছিলেন।  তিনিও ভারতে এসেছেন এবং সংসদে ভাষণ রেখেছেন। তবে শিনজো আবের (Shinzo Abe) সময় ভারত-জাপান সম্পর্ক যে পর্যায়ে গিয়েছিল, তা আগে হয়নি বলেই মনে করে ওয়াকিবহাল মহল।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং'ই হোক বা বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), দু'জনের সঙ্গেই মোদীর সু-সম্পর্ক ছিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.