নিজস্ব প্রতিবেদন: প্রমাদ গুনছে নানা পক্ষ।  যথেষ্ট কারণও আছে তার। কেননা, আমেরিকার ছেড়ে যাওয়া অস্ত্রসম্ভার এখন তালিবানের হাতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী কী অস্ত্র? মাইন-নিরোধক গাড়ি, অত্যাধুনিক হেলিকপ্টারের মতো সব উন্নত অস্ত্রশস্ত্র রয়েছে সেই তালিকায়। আমেরিকার ছেড়ে যাওয়া এই সব অস্ত্রসম্ভার এখন ঘটনার ফেরে তালিবানের হাতে। 


আরও পড়ুন: Afghanistan: কাবুল থেকে লোকজন সরানোর কাজটা যথেষ্ট ঝুঁকিপূর্ণ: Joe Biden


আফগানিস্তান থেকে আনুষ্ঠানিক ভাবে আমেরিকার সেনা বিদায় নেবে, এই ঘোষণার পর থেকেই জল্পনা চলছিল মার্কিন সেনা এবং আফগান সেনার (Afghan military) ফেলে যাওয়া অত্যাধুনিক ওই সব সমরাস্ত্র কি তবে তালিবান যোদ্ধার (Taliban fighters) হাতেই পড়বে? সেই আশঙ্কাই হয়তো সত্যি হতে চলেছে।


দু'দশক ধরে আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে আমেরিকা। প্রত্যক্ষ ভাবে তালিবান মোকাবিলার পাশাপাশি আফগান সেনাকে স্বয়ংসম্পূর্ণ করতে প্রশিক্ষণ দেওয়া এবং সরাসরি অস্ত্রশস্ত্র দিয়েই সাহায্য করেছে তারা। খোদ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের দাবি অনুযায়ী, আফগান সেনাকে আত্মনির্ভর করতে ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি খরচ করেছে আমেরিকা। জানা গিয়েছে, সেই অর্থের বেশির ভাগই খরচ হয়েছে প্রশিক্ষণ এবং সমরাস্ত্র কেনায়। সেই বিপুল অস্ত্রসম্ভারই এখন তালিবানের হাতে।


২০১৩-২০১৬ সালের মধ্যে আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সকে ৬ লক্ষেরও বেশি লাইট ওয়েপন দিয়েছিল আমেরিকা। অত্যাধুনিক মাইন নিরোধক গাড়িও পেয়েছিল তারা। এ ছাড়া ছিল নাইটভিশন চশমা, ম্যানপ্যাক। পাশাপাশি ২০১৭ সাল থেকে ২ বছরের বেশি সময় ধরে আমেরিকা ৭ হাজার মেশিনগান, যে কোনও রাস্তায় চলতে পারে এমন প্রায় ৫০০০টি হামভি এবং ২০ হাজারের বেশি গ্রেনেড সরবরাহ করেছে আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সকে। পরিবর্তিত পরিস্থিতিতে সেসবই এখন তালিবানের হাতে।


এই সব অস্ত্রের কতটা তালিবানের পক্ষে ব্যবহার করা সম্ভব হবে, তা নিয়েও কোনও কোনও মহল প্রশ্ন তুলছে। কেননা তারা এ জাতীয় অস্ত্রসম্ভার চালানোয় প্রশিক্ষিত নয়। কিন্তু তা সত্ত্বেও ভয় পাচ্ছে নানা মহল।  


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Indians Released: পাসপোর্ট পরীক্ষা করেই 'বন্দি' ভারতীয়দের মুক্তি দিল তালিবান