Afghanistan: কাবুল থেকে লোকজন সরানোর কাজটা যথেষ্ট ঝুঁকিপূর্ণ: Joe Biden

আফগানদের মধ্যে যাঁরা দেশ ছাড়তে চান, তাঁদেরও সরিয়ে আনা হবে বলে মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের।

Updated By: Aug 21, 2021, 06:25 PM IST
 Afghanistan: কাবুল থেকে লোকজন সরানোর কাজটা যথেষ্ট ঝুঁকিপূর্ণ: Joe Biden

নিজস্ব প্রতিবেদন: তালিবান-অধিকৃত আফগানিস্তান থেকে মার্কিন নাগরিকদের সরানোর কাজ হচ্ছে, কিন্তু সেটা করা যে বেশ ঝুঁকিপূর্ণ, সে কথাই উল্লেখ করলেন মার্কিন প্রেসিডেন্ট। 

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়াটি বেশ ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। তিনি বলেন, লোকজনকে এভাবে সরিয়ে আনতে গিয়ে সেনাবাহিনীকে ঝুঁকির মুখে পড়তে হতে পারে। কাজটি কঠিন। শুক্রবার হোয়াইট হাউসে এই কথা বলেন বাইডেন।

আরও পড়ুন: Taliban bans: ছেলে-মেয়েদের 'একসঙ্গে' স্কুলশিক্ষা বন্ধ, ক্ষমতায় এসেই ফতোয়া জারি তালিবানের

এই মুহূর্তে আফগানিস্তান (Afghanistan) ছেড়ে পালানোর জন্য মরিয়া সেখানে থাকা মানুষজন। আর আমেরিকাও সেখান থেকে লোকজনকে সরিয়ে আনতে কাজ করছে। এ ঘটনার উল্লেখ করতে গিয়েই উক্ত মন্তব্য বাইডেনের।

বাইডেন বলেন, আফগানিস্তান থেকে ১৩ হাজার মানুষকে উদ্ধার করেছে আমেরিকা। বিমানে যেভাবে মানুষকে সরিয়ে আনা চলছিল, তা যথেষ্ট কঠিন ছিল। এর পাশা বাইডেন বলেন, মার্কিনদের মধ্যে যাঁরা ঘরে ফিরতে চান, তাঁদের ফিরিয়ে নেওয়া হবে। তিনি বলেন কাবুল বিমানবন্দর (Kabul airport) থেকে মার্কিনদের সরিয়ে নেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আফগানদের (Afghans) মধ্যেও যাঁরা দেশ ছাড়তে চান, তাঁদেরও একইভাবে সরিয়ে আনা হবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, শেষ পর্যন্ত লোকজনকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া আগাগোড়া ঝুঁকিমুক্ত ভাবে শেষ করা যাবে কিনা, এ বিষয়ে কোনো প্রতিশ্রুতি দিতে পারছি না, তবে রাষ্ট্রপ্রধান হিসেবে বলতে পারি, এ ক্ষেত্রে প্রয়োজনীয় সব কিছু আমি করব। আফগানিস্তান থেকে মানুষজনকে সরিয়ে নিতে প্রায় ছ'হাজার মার্কিন সেনা (American troops) এই মুহূর্তে রয়েছে আফগানিস্তানে। তবে যাঁরা আফগানিস্তান ছাড়তে চাইছেন, বিমানবন্দরে যাওয়ার আগে তাঁদের তালবানি (Taliban) তল্লাশির মুখে পড়তে হচ্ছে বলেই খবর।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Indians Released: পাসপোর্ট পরীক্ষা করেই 'বন্দি' ভারতীয়দের মুক্তি দিল তালিবান