Afghanistan: হেরাট-কান্দাহারে ভারতীয় কনসুলেটে তালিবান হামলা, দু'রকম দাবি ঘিরে বাড়ছে ধোঁয়াশা

তালিবানের রাজনৈতিক শাখার প্রধান আব্বাস স্তানিকজাই সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, 'ভারত দূতাবাস বন্ধ করে দিক এটা চায় না তালিবান।' 

Updated By: Aug 20, 2021, 06:55 PM IST
Afghanistan: হেরাট-কান্দাহারে ভারতীয় কনসুলেটে তালিবান হামলা, দু'রকম দাবি ঘিরে বাড়ছে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদন: কাবুল দখল নেওয়ার পর ভারতের বিরুদ্ধে কোনও কড়া বার্তা না দিলেও হেরাট ও কান্দাহারে ভারতীয় কনসুলেট বন্ধ করে দিয়েছে তালিবান। এমনকি ওইসব কনসুলেট থেকে গুরুত্বপূর্ণ নথিও চুরি করা হয়েছে। এমনটাই দাবি গোয়েন্দা সূত্রে। এদিকে সেখানকার ভারতীয় দূতাবাসকর্মীদের দাবি, কোনও তালিবান হামলা হয়নি। এমনটাই খবর সংবাদমাধ্যমের।

আরও পড়ুন-Belur Math: জন্মষ্টমীতে প্রবল ভিড়ের আশঙ্কা, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল বেলুড় মঠ কর্তৃপক্ষ

আফগানিস্তানে ভারতের মোট ৪টি কনসুলেট রয়েছে। এগুলি হল হেরাট, কান্দাহার, মাজার-ই-শরিফ ও জালালাবাদে। এর মধ্য়ে হেরাট ও কান্দাহারের কনসুলেটে হামলা চালায় তালিবান। এমনটাই খবর। কনসুলেট তছনছ কারার পাশাপাশি, গুরুত্বপূর্ণ বহু নথি নিয়ে চলে যায় হামলাকারীরা। কয়েকটি গাড়িও চুরি করেছে তারা।

গত রবিবার কাবুল দখল করে তালিবান। পরিস্থিতি বেগতিক দেখে সেখান থেকে দুটি বিমানে ভারতীয় দূতাবাসকর্মীদের অধিকাংশকেই দেশে ফেরত আনা হয়। কিন্তু এখনও রয়ে গিয়েছেন বহু ভারতীয় কর্মী। তাদের কীভাবে দেশে ফিরিয়ে আনা যায় তা নিয়ে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, 'গত ১৭ ও ১৮ অগাস্ট দুটি বৈঠকে প্রধানমন্ত্রী সাফ নির্দেশ দিয়েছেন আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের যে কোনও উপায়ে ফিরিয়ে আনতে হবে।'

আরও পড়ুন-Newtown: নাসার ভুয়ো এজেন্ট! লক্ষাধিক টাকা হাতিয়ে গ্রেফতার মহিলা

তালিবানের রাজনৈতিক শাখার প্রধান আব্বাস স্তানিকজাই সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, 'ভারত দূতাবাস বন্ধ করে দিক এটা চায় না তালিবান।' তার পরেও কীভাবে হেরট ও কান্দাহার কনসুলেটে হামলা হল তা নিয়ে ধন্দ থেকেই যাচ্ছে।  পাশাপাশি, আফগানিস্তানে ভারতীয় কনসুলেট কর্মীদের হামলা না হওয়ার সাফাইকে ঘিরে ধোঁয়াশা তৈরি হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.