ভাল কথায় কাজ না হলে পাকিস্তানে জঙ্গিদের সাফ করে দেব আমরাই, বললেন মার্কিন গোয়েন্দাপ্রধান

পাকিস্তান সক্রিয় না হলে আমরাই সেদেশে জঙ্গিদের সাফ করতে যা যা করতে হয় করব। পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিয়ে এমনটাই জানালেন মার্কিন গোয়েন্দাসংস্থা সিআইএর প্রধান। মার্কিন প্রতিরক্ষাসচিব, জেমস মাতিসের পাক সফররের দু'দিন আগে সেদেশের গোয়েন্দাপ্রধানের এহেন মন্তব্যের তাত্পর্য খুঁজছে কূটনৈতিক মহল। 

Updated By: Dec 4, 2017, 12:47 PM IST
ভাল কথায় কাজ না হলে পাকিস্তানে জঙ্গিদের সাফ করে দেব আমরাই, বললেন মার্কিন গোয়েন্দাপ্রধান

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান সক্রিয় না হলে আমরাই সেদেশে জঙ্গিদের সাফ করতে যা যা করতে হয় করব। পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিয়ে এমনটাই জানালেন মার্কিন গোয়েন্দাসংস্থা সিআইএর প্রধান। মার্কিন প্রতিরক্ষাসচিব, জেমস মাতিসের পাক সফররের দু'দিন আগে সেদেশের গোয়েন্দাপ্রধানের এহেন মন্তব্যের তাত্পর্য খুঁজছে কূটনৈতিক মহল। 

ভয়েস অফ আমেরিকায় প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ, মাইক পমপেও বলেছেন, 'সন্ত্রাসবাদকে কড়া হাতে দমনের জন্য প্রথমে পাকিস্তানকে মিষ্টি কথায় বোঝাবেন মাটিস। বলবেন, সন্ত্রাসবাদ দমনে ঠিক কতটা মরিয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে পাকিস্তান তা সন্তোষজনক ভাবে তা করতে না পারলে সেখানে সন্ত্রাসের স্বর্গোদ্যান গুঁড়িয়ে দিতে যা করার আমরা করব।' সন্ত্রাসদমনে পাকিস্তানের ভূমিকায় তিনি যে মোটেও সন্তুষ্ট নন তাও স্পষ্ট করেছেন মার্কিন গোয়েন্দাপ্রধান।  

ওদিকে সফর শুরুর আগে মার্কিন প্রতিরক্ষা সচিব মাটিস বলেছেন, 'সন্ত্রাসদমনে পাকিস্তানের দৃষ্টিভঙ্গিতে কাজের কাজ কিছু হবে বলে মনে হয় না। আমার মনে হয় এব্যাপারে সহমতির ভিত্তিতে কাজ করতে আমরা দিশা খুঁজে পাব।'

আরও পড়ুন - বিয়ের আগে আইএস জঙ্গিদের সঙ্গে যোগাযোগ ছিল আকিলার স্বামীর, দাবি NIA-র

সম্প্রতি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সইদকে মুক্তি দিয়েছে পাকিস্তান। তার পর সেদেশে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী। পাক সন্ত্রাসের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই চালাচ্ছে ভারত। কাশ্মীর থেকে দেশের অভ্যন্তরে বিভিন্ন জায়গায় পাক মদতপুষ্ট জঙ্গি কার্যকলাপ নিয়ে বিশ্বমঞ্চে বার বার সরব হয়েছে ভারতের প্রতিনিধিরা। 

সোমবার ইসলামাবাদ পৌঁছনোর কথা মাটিসের। দ্বিপাক্ষিক নিরাপত্তাসংক্রান্ত একাধিক বিষয় ও আফগানিস্থানের পুনর্গঠন নিয়ে তাঁর সঙ্গে কথা হতে পারে পাক সরকার ও প্রশাসনের পদস্থ কর্তাদের।