নিজস্ব প্রতিবেদন: ভোটের ফলপ্রকাশের প্রায় ৩ সপ্তাহ পর পরবর্তী প্রধানমন্ত্রী পেল পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে শপথ গ্রহণ করলেন সেদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক তথা তেহেরিক-ই-ইনসাফ-এর সুপ্রিমো ইমরান খান। পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হলেন ইমরান। এদিন ইসলামাবাদের রাষ্টপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান পাকিস্তানের রাষ্ট্রপতি মমনুন হুসেইন। ভারত থেকে শপথগ্রহণে অংশগ্রহণ করেছেন পঞ্জাবের মন্ত্রী নভজোত্ সিং সিধু।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাক জাতীয় সংগীত দিয়ে শুরু হয় এদিনের অনুষ্ঠান। তার পর হয় কুরআন পাঠ। এর পর ইমরানকে শপথবাক্য পাঠ করান পাক রাষ্ট্রপতি। 


 



ক্রিকেট থেকে রাজনীতিতে আসা সিধু শুক্রবারই ইসলামাবাদ পৌঁছেছেন। ওয়াঘা সীমান্ত দিয়ে লাহৌর হয়ে ইসলামাবাদ গিয়েছেন তিনি। লাহৌরে সাংবাদিকদের সিধু বলেন, 'আমি আমার বন্ধুর ডাকে পাকিস্তানে এসেছি। এই মুহূর্তগুলো আমার কাছে খুব দামি।' তিনি বলেন, 'খেলোয়াড় ও শিল্পীরাই দেশের মধ্যে দূরত্ব ঘোচাতে পারেন।' ইমরানের নেতৃত্বে পাকিস্তানের চেহারা বদলাবে বলে আশা প্রকাশ করেন তিনি। 


"দুই দেশের সম্পর্ক অটল থাকুক", বাজপেয়ীর মৃত্যুতে শোকজ্ঞাপন ইমরানের


শুক্রবারই পাক অ্যাসেম্বলির নিম্নকক্ষে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ইমরান। নওয়াজ শরিফের ভাই শহবাজকে হারিয়ে তেহেরিক-ই-ইনসাফের সুপ্রিমো। ভোট বয়কট করে বিলাওয়ালের দল পিপিপি। 


শুক্রবারের ভোটাভুটিতে ১৭৬টি ভোট মেলে। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য গরিষ্ঠতার সংখ্যা ছিল ১৭২। ভোটে হারের পরই ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে ওয়াক আউট করে নওয়াজের দল পিএমএলএন। 


প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইমরান বলেন, 'পাকিস্তানকে যারা লুঠ করছে তাদের বিরুদ্ধে এবার ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি রাষ্ট্রকে কথা দিচ্ছি, যে বদলের জন্য তাঁরা এতদিন অপেক্ষা করছেন সেই বদল এবার আসবে।' ইমরানের কথায়, 'দেশে প্রত্যেকের জন্য কড়া দায়িত্ববোধ লাগু করতে হবে। আমি কথা দিচ্ছি দেশকে যারা লুঠছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। যত কালোটাকা সাদা করা হয়েছে সব ফেরত আনব।'