AUKUS: জোটে থাকবেনা ভারত, জানাল আমেরিকা

Indo-Pacific অঞ্চলে চিনের প্রতিপত্তি রুখতে এই রুখতে ত্রিপাক্ষিক জোট এবং এরফলে অস্ট্রেলিয়া (Australia) পারমাণবিক শক্তি সম্পন্ন ডুবোজাহাজ তৈরী করার প্রযুক্তি পাবে প্রথমবার। 

Updated By: Sep 23, 2021, 04:48 PM IST
AUKUS: জোটে থাকবেনা ভারত, জানাল আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: ভারতকে নতুন প্রতিরক্ষা চুক্তিতে অন্তর্ভুক্ত করা হবেনা বলে জানিয়েছে আমেরিকা। ভারতের সাথেই জাপানের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নিয়েছে তারা। 

১৫ সেপ্টেম্বর আমেরিকার (USA) রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden), অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং ব্রিটেনের (Britain) প্রধানমন্ত্রী বরিস জনসন (Borris Johnson) AUKUS নামে একটি ত্রিপাক্ষিক প্রতিরক্ষা জোটের কথা ঘোষণা করে। ২১ শতকে Indo-Pacific অঞ্চলে উদ্ভূত নতুন চ্যালেঞ্জের মোকাবিলার জন্য জোট বলে জানিয়েছে তারা। এই জোটের মাধ্যমে প্রথমবার অস্ট্রেলিয়া (Australia) পারমাণবিক শক্তি সম্পন্ন সাবমেরিন পেতে চলেছে।

ভারত (India) এবং জাপানের (Japan) মত দেশ এই জোটে আসবে কিনা সেই প্রশ্নের উত্তরে White House-এর প্রেস সচিব Jen Psaki বলেন, গত সপ্তাহে AUKUS-এর ঘোষণা কোনো ইঙ্গিত নয় এবং প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ফরাসি রাষ্ট্রপতি Emmanuel Macron-কেও জানিয়েছেন অস্ট্রেলিয়া (Australia), ব্রিটেন (Britain) এবং আমেরিকা (USA) ছাড়া অন্য কোন দেশ এই জোটে থাকবেনা। প্রসঙ্গত, ভারত (India) এবং জাপানের (Japan) প্রধানমন্ত্রী এই মুহূর্তে আমেরিকায় (USA) রয়েছেন Quad সম্মেলনে যোগ দেওয়ার জন্য। 

 আরও পড়ুন: UN General Assembly: বৈষম্য সন্ত্রাসবাদের অজুহাত, বললেন TS Trimurti

Quad-এর অন্তর্ভুক্ত দেশগুলি হল ভারত (India), জাপান (Japan), অস্ট্রেলিয়া (Australia) এবং আমেরিকা (USA)। সেপ্টেম্বরের ২৪ তারিখে প্রথমবার Quad-এর মুখোমুখি আলোচনা হতে চলেছে আমেরিকায় (USA)। 

Indo-Pacific অঞ্চলে চিনের প্রতিপত্তি রুখতে এই রুখতে ত্রিপাক্ষিক জোট এবং এরফলে অস্ট্রেলিয়া (Australia) পারমাণবিক শক্তি সম্পন্ন ডুবোজাহাজ তৈরী করার প্রযুক্তি পাবে প্রথমবার। চিন (China) এই ত্রিপক্ষীক জোটের তীব্র সমালোচনা করে বলেছে, এই ধরনের একচেটিয়া গোষ্ঠীর কোনো ভবিষ্যত নেই। এই জোট Indo-Pacific অঞ্চলের স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে এবং অস্ত্র প্রতিযোগিতাকে আরও বাড়িয়ে তুলবে। 

এই পদক্ষেপ আমেরিকার বন্ধু ফ্রান্সকেও (France) ক্ষুব্ধ করেছে। এই চুক্তির ফলে ফ্রান্সের (France) সঙ্গে অস্ট্রেলিয়ার (Australia) একটি সাবমেরিন তৈরির চুক্তি বাতিল হয়ে যায় শেষ মুহূর্তে এবং এর পরে প্রকাশ্যেই ফ্রান্স (France) AUKUS জোটের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে। AUKUS প্রতিরক্ষা চুক্তি ঘোষণার পর ফ্রান্স (France) তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় আমেরিকা (USA) ও অস্ট্রেলিয়া (Australia) থেকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)