নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল বিল্ডিংয়ের বিক্ষোভে মার্কিন পতাকার সঙ্গে সামিল ভারতের তেরঙ্গাও। এনিয়ে তোলপাড় হয় নেট দুনিয়া। ঘটনার নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতীয়রা কীভাবে তেরঙ্গা হাতে ডোনাল্ড ট্রোম্পের সমর্থনে বিক্ষোভে সামিল হলেন? এনিয়ে উঠছিল প্রশ্ন। এবার সেইসব প্রশ্ন সমাধান করলেন ভারতীয় বংশোদ্ভূত ওই বিক্ষেভাকারী ভিনসেন্ট পালাথিঙ্গম।


আরও পড়ুন-KIFF-র ভার্চুয়াল উদ্বোধন: রাখিতে আসতে হবে, 'ভাই' Shahrukh-কে বললেন মুখ্যমন্ত্রী



মার্কিন নাগরিক, আদতে মালায়লি ভিনসেন্ট পালাথিঙ্গম, Vincent Xavier নামেও পরিচিত। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন ক্যাপিটলে তিনি ভারতের পতাকা উড়িয়েছিলেন। ভিনসেন্ট সাফ জানিয়েছে, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাপক জালিয়াতি হয়েছে। এরকম ভোট জালিয়াতি মার্কিন যুক্তরাষ্ট্র আগে কখনও হয়নি। 


মার্কিন সংবাদপত্রের খবর অনুয়ায়ী, ভিনসেন্টের বাড়ি আদতে কোচির চাম্বাকারার। পাঁচিশ বছর আগে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান তিনি। মার্কিন রাজনীতির ঢুকে পড়ে ধীরে ধীরে। ডোনাল্ড ট্রাম্পের রফতানি বিষয়ক কমিটিতেও ছিলেন ভিনসেন্ট। 



আরও পড়ুন-প্রণয়ঘটিত কারণ নাকি বন্ধুর মায়ের 'দেহব্যবসা' জেনে ফেলাতেই খুন মালদার কিশোর?


কেন গিয়েছিলেন ওই বিক্ষোভে? ভিনসেন্ট জানিয়েছেন, 'ট্রাম্পের(Donald Trump)প্রতি যে অবিচার হয়েছে তার প্রতি সহমর্মিতা জানাতেই গিয়েছিলান। মোট ১০ ভারতীয়ও গিয়েছিলেন ওই বিক্ষোভে। ভারত ছাড়াও ইরান, ভিয়েতনাম, কোরিয় বংশোদ্ভূত মানুষজনও ছিলেন ওই বিক্ষোভে। ট্রাম্পের সমর্থনে মিছিলে সব সময়েই মজা হয়। এবার তা বেলাগাম হয়ে গিয়েছিল। খুব বেশি হলে ৫০ জন বিক্ষোভকারী ক্যাপিটলের(Capitol) দেওয়া উঠে পড়ে। জানলা-দরজা ভাঙচুর করে। ওইসব বিক্ষোভকারীর আচরণের সঙ্গে অন্য কয়েক হাজার শান্তিপূর্ণ প্রতিবাদকারীকে এক করে দেখলে চলবে না।'


বুধবার, রিপাবলিকান সমর্থকদের বিক্ষোভ তোলপাড় হয়ে ওঠে ক্যাপিটল হিল। সেই সময় হাউস অব রিপ্রেসেন্টেটিভ ও সেনেটের বৈঠক চলছিল। তার মধ্যেই ট্রাম্প সমর্থকরা জোর করে ভিতরে ঢুকে পড়ার চেষ্টা করে। ক্যাপিটল বিল্ডিংয়ে নিরাপত্তা বজায় রাখতে  গুলি চালাতে বাধ্য হয় পুলিস। ছোড়া হয় কাঁদানে গ্যাস। তাতেই ৪ প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে খবর।