আইকিউ-তে আইনস্টাইনকেও টেক্কা দিল ভারতীয় বংশোদ্ভূত কিশোরী

বুদ্ধিমত্তায় অ্যালবার্ট আইনস্টাইনকে টপকে গেল ১২ বছরের ভারতীয় বংশোদ্ভূত কিশোরী। ব্রিটেনের ওই কিশোরীর মেনসা আইকিউ টেস্টে সম্ভাব্য সর্বোচ্চ নম্বর পেল এসেস্কের লিডিয়া মেনসার ক্যাটেল III বি পেপারে ১৬২ স্কোর করল লিডিয়া। যা পদার্থবিদ স্টিফেন হকিং এমনকি আইনস্টানের থেকেও বেশি। উচ্চ বুদ্ধিমত্তার মানুষদের জন্য গঠিত একটি সোসাইটি। 

Raya Debnath Raya Debnath | Updated: Sep 7, 2015, 11:37 AM IST
  আইকিউ-তে আইনস্টাইনকেও টেক্কা দিল ভারতীয় বংশোদ্ভূত কিশোরী

ওয়েব ডেস্ক: বুদ্ধিমত্তায় অ্যালবার্ট আইনস্টাইনকে টপকে গেল ১২ বছরের ভারতীয় বংশোদ্ভূত কিশোরী। ব্রিটেনের ওই কিশোরীর মেনসা আইকিউ টেস্টে সম্ভাব্য সর্বোচ্চ নম্বর পেল এসেস্কের লিডিয়া মেনসার ক্যাটেল III বি পেপারে ১৬২ স্কোর করল লিডিয়া। যা পদার্থবিদ স্টিফেন হকিং এমনকি আইনস্টানের থেকেও বেশি। উচ্চ বুদ্ধিমত্তার মানুষদের জন্য গঠিত একটি সোসাইটি। 

লন্ডনে স্কুলের ছুটির সময় মাত্র কয়েক মিনিটেই ক্যাটেল III বি পেপারটি শেষ করে ফেলেছিল লিডিয়া। 

''যখন পেপারটা সমাধান করতে শুরু করলাম তখন প্রাথমিকভাবে নার্ভাস ছিলাম। কিন্তু আমি যা ভেবেছিলাম তার থেকে এই পেপার অনেক বেশি সোজা ছিল।'' জানিয়েছে লিডিয়া নিজেই। 

এই পেপারে লিডিয়ার ভাষা দক্ষতা, বিশ্লেষণ, সংজ্ঞা দেওয়ার ক্ষমতা এবং যুক্তিবোধ পরীক্ষা করা হয়েছে। 

লিডিয়ার বাবা অরুণ সেবাস্টিয়ান পেশায় রেডিওলজিস্ট। 

মাত্র ছ'মাস বয়স থেকে কথা বলতে শিখে গিয়েছিল লিডিয়া। চার বছর বয়েস থেকে বেহালা বাজায়। 

Cattell III B পেপারে মোট ১৫০টি প্রশ্ন থাকে। অনুর্দ্ধ ১৮ দের ক্ষেত্রে সর্বোচ্চ ১৬২ স্কোর করা যায়। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে স্কোর করার সর্বোচ্চ সীমা ১৬১। 

হকিং ও আইনস্টাইনের আইকিউ ছিল ১৬০। এখনও পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে, তার থেকে জানা গেছে পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ আইকিউ লিডিয়ারই।