এবার `ড্রোন` কাজিয়ায় আমেরিকা-ইরান

এবার ইরানের সেনাবাহিনীর হাতে আটক মার্কিন চালকবিহীন বিমান নিয়ে শুরু হল দ্বিপাক্ষিক কূটনৈতিক কাজিয়া। সম্প্রতি আরকিউ-১৭০ সিরিজের মার্কিন গোয়েন্দা বিমানটি ইরানে ভূপতিত হয়। তেহরানের দাবি, গোয়েন্দাগিরির উদ্দেশ্যে ইরানের আকাশসীমায় ঢুকে পড়া মার্কিন বিমানকে গুলি করে নামানো হয়েছে।

Updated By: Dec 13, 2011, 04:28 PM IST

এবার ইরানের সেনাবাহিনীর হাতে আটক মার্কিন চালকবিহীন বিমান নিয়ে শুরু হল দ্বিপাক্ষিক কূটনৈতিক কাজিয়া।
সম্প্রতি আরকিউ-১৭০ সিরিজের মার্কিন গোয়েন্দা বিমানটি ইরানে ভূপতিত হয়। তেহরানের দাবি, গোয়েন্দাগিরির উদ্দেশ্যে ইরানের আকাশসীমায় ঢুকে পড়া মার্কিন বিমানকে গুলি করে নামানো হয়েছে। যদিও আহমদিনেজাদ সরকারের এই দাবি নস্যাত্‍ করে দিয়ে ওয়াশিংটন জানায়, যান্ত্রিক ত্রুটির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ইরানের আকাশসীমায় ঢুকে মাটিতে আছড়ে পড়ে গোয়েন্দা ড্রোন।
আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ‘উস্কানিমূলক ও গোপন’ পদক্ষেপ নেওয়ার অভিযোগ এনে ইতিমধ্যেই রাষ্ট্রসঙ্ঘে একটি চিঠি পাঠিয়েছে ইরান। ভবিষ্যতে এ ধরনের কোনো ঘটনার পুনরাবৃত্তির ক্ষেত্রে `প্রত্যাঘাতের` বিষয়েও হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই প্রতিবাদপত্রে।
সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে জানানো হয়, মার্কিন ড্রোন থেকে প্রযুক্তিগত তথ্য সংগ্রহের কাজ চালাচ্ছেন সেনাবাহিনীর বিশেষজ্ঞরা। এ ব্যাপারে যথেষ্ট সাফল্যও মিলেছে। পরবর্তী পর্যায়ে ইরান সরকার মার্কিন ড্রোনের নকল তৈরি করবে বলেও জানানো হয় ওই প্রতিবেদনে। যদিও আমেরিকার তরফে সরাসরি ইরানের দাবি নস্যাত্‍ করে জানানো হয়েছে, তেহরানের বিজ্ঞানীদের পক্ষে ড্রোনের প্রযুক্তিগত খুঁটিনাটি অনুধাবন করা কোনওমতেই সম্ভব নয়।
এদিন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের কাছে ভূপতিত বিমানটি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন। যদিও মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিন্টনের ধারণা, কোনও অবস্থাতেই ড্রোন`টি ফেরত দেবে না আহমদিনেজাদজ সরকার।

.