Iran-India Relationship: রাইসির আকস্মিক মৃত্যুতে কেন ভারতেরও বড় ধরনের ক্ষতি হয়ে গেল?

Iran-India Relationship: ইরানের সংবিধান অনুযায়ী প্রথম ভাইস প্রেসিডেন্ট সর্বোচ্চ নেতার অনুমোদনক্রমে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। সেই হিসেবে মোহাম্মদ মোখবার এ দায়িত্ব পালন করতে শুরু করেছেন।

Updated By: May 20, 2024, 04:24 PM IST
Iran-India Relationship: রাইসির আকস্মিক মৃত্যুতে কেন ভারতেরও বড় ধরনের ক্ষতি হয়ে গেল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কপ্টার দুর্ঘটনায় প্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। উত্তর-পশ্চিম ইরানে বিমান দুর্ঘটনায় মৃত ইরানের প্রেসিডেন্ট। একইসঙ্গে প্রয়াত ইরানের বিদেশমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানও। ইরানের প্রেসিডেন্টের সঙ্গে একই কপ্টারে ছিলেন তিনি। হেলিকপ্টারটি পূর্ব আজারবাইজানের একটি ঘন বন ও পাহাড়-অধ্যুষিত এলাকায় আছড়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে ইরানের তো ক্ষতি হলই, কিন্তু মনে করা হচ্ছে, এর জেরে ভারতেরও ক্ষতি হচ্ছে। কেন? 

আরও পড়ুন: Bangladesh: এবার এভারেস্ট জয় করে ফেললেন বাবর! প্রতিবেশী দেশের এই তরুণটিকে সকলেই চেনেন ভিন্ন পরিচয়ে...

জেনে নিন ক্ষতি হল ভারতের? 

ভারত ১০ বছরের একটি চুক্তিপত্র স্বাক্ষর করেছে ইরানের সঙ্গে। যার বলে তারা ইরানের বন্দর চাবাহার অপারেট করার অনুমতি পেয়েছে। এই চুক্তির শক্তিতে ভারত মধ্য এশিয়ায় তার বাণিজ্য আরও প্রসারিত করতে পারবে। পাকিস্তানের সঙ্গে ইরানের সম্পর্ক তেমন ভালো না হলেও, ভারতের সঙ্গে সম্পর্ক খুবই শক্তিশালী। 

পারস্য উপসাগর ভারতের বিচরণক্ষেত্রের মধ্য়ে পড়ে। ইরানের সঙ্গে সুসম্পর্কের কারণে ভারত এক্ষেত্রে কিছু সুবিধা পায়।

তাছাড়া গত কয়েকবছর ধরেই ভারত-ইরান সম্পর্কের উন্নতি হয়েছে। চিনের সঙ্গে পাকিস্তান তার দোস্তি বাড়ালে ইরান-ভারত আরও কাছাকাছি এসেছে।

ভারতের সঙ্গে ইরানের সুসম্পর্কের একটি বিশেষ কারণ হল, ইরান কাশ্মীর নিয়ে নরম মনোভাব পোষণ করে। 

সর্বোপরি ভারতের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সদ্য মৃত ইব্রাহিম রাইসির রসায়ন ছিল দারুণ ভাল। সেই বন্ধুত্বটা থেকে বঞ্চিত হবে ভারত। 

আরও পড়ুন: Ebrahim Raisi Dead: রাইসির আকস্মিক মৃত্যুর পরে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

ইরানের সংবিধান অনুযায়ী প্রথম ভাইস প্রেসিডেন্ট সর্বোচ্চ নেতার অনুমোদনক্রমে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। সেই হিসেবে মোহাম্মদ মোখবার এ দায়িত্ব পালন করতে শুরু করেছেন।  ইরানের রাজনৈতিক শ্রেণিবিন্যাস অনুসারে, রাষ্ট্রের প্রধান সর্বোচ্চ নেতা আলি খামেনি, সরকারের প্রধান রাষ্ট্রপতি। তাঁকে সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে বিবেচনা করা হয়। তবে যখন সেকেন্ড-ইন-কমান্ড মারা যান, তখন প্রথম ভাইস প্রেসিডেন্ট দায়িত্বে থাকেন এবং ৫০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একটি নির্বাচনে যেতে হবে। যিনি আগামী দিনে নতুন প্রেসিডেন্ট হবেন, তিনি কি রাইসির মতোই ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলবেন?

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিভিন্ন উদ্ধারকারী দল হেলিকপ্টারটির সন্ধানে তল্লাশি চালাচ্ছে। তবে খারাপ আবহাওয়া ও কুয়াশার কারণে দুর্ঘটনাস্থলে যেতে সময় লাগছে। তবে জানা গিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং উদ্ধারকারী দল তাদের কাজ করছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.