জিহাদের জন্য জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল পাক গুপ্তচর সংস্থা আইএসআই, কবুল ইমরান খানের

ইমরান খান বলেন, জিহাদিরা সে সময় সমাজের হিরো ছিল

Updated By: Sep 24, 2019, 10:32 AM IST
জিহাদের জন্য জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল পাক গুপ্তচর সংস্থা আইএসআই, কবুল ইমরান খানের

নিজস্ব প্রতিবেদন: তালিবান তৈরির পেছনে যে পাক গুপত্চর সংস্থার হাত ছিল তা প্রকাশ্যে কবুল করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

নিউ ইয়র্কে সংবাদিকদের তিনি বলেন, ২০০১ সালের তালিবানের সঙ্গে আজকের তালিবানের কোনও মিল নেই। পরিস্থিতি বদলে গিয়েছে। তালিবান বুঝে গিয়েছে গোটা আফগানিস্থানকে তারা নিয়ন্ত্রণ করতে পারবে না। আফগানিস্থান সরকারও বুঝে গিয়েছে দেশে শান্তির বাতাবরণ তৈরির জন্য একটা রাজনৈতিক চুক্তির প্রয়োজন।

আরও পড়ুন-জীবনতলায় বাড়ির সামনেই তৃণমূল নেতাকে গুলি, পায়ে হেঁটে চম্পট দিল দুষ্কৃতীরা

আফগানিস্থান থেকে মার্কিন সেনা ফেরাতে চায় ওয়াশিংটন। সম্প্রতি তালিবানের সঙ্গে একটি আলোচনায় বসারও কথা হয়েছিল মার্কিন প্রশাসনের। সেই বৈঠক শেষপর্যন্ত ভেস্তে যায়। তবে আফগানিস্থানে শান্তি প্রতিষ্ঠার জন্য বিভিন্ন ভাবে মধ্যস্থতা করার চেষ্টা করছে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন-বর্ধমানে এশিয়ার বৃহত্তম ঝুলন্ত রেলব্রিজ উদ্বোধন হতে চলেছে দু'বার, ফের কেন্দ্র-রাজ্য সংঘাত

ইমরান খান বলেন, ১৯৮০ সালে আফগানিস্থানে হামলা করে সোভিয়েত ইউনিয়ন। রুশ সেনাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সাহায্যে তৈরি হয় তালিবান। গোটা দুনিয়া থেকে আফগানিস্থানে লড়াই করতে আসা জিহাদিদের প্রশিক্ষণ দেয় আইএসএস। অর্থাত্ ওইসব সোভিয়েত ইউনিয়নের বিরদ্ধে লড়াই করার জন আমরা তৈরি করেছিলাম জিহাদিদের। সে সময় জিহাদিরা সমাজের হিরো ছিলেন।

.