Israel: মিলল ১২০০ বছরের পুরনো মসজিদের ধ্বংসাবশেষ! কোথায় জানেন?

কীভাবে খ্রিস্ট-অধ্যুষিত একটি অঞ্চল ক্রমশ ইসলামের দিকে সরে গিয়েছে, ইতিহাসের সেই অধ্যায়কেই সামনে এনেছে মসজিদটির ধ্বংসাবশেষ প্রাপ্তির ঘটনা।

Updated By: Jun 28, 2022, 08:38 PM IST
Israel: মিলল ১২০০ বছরের পুরনো মসজিদের ধ্বংসাবশেষ! কোথায় জানেন?

নিজস্ব প্রতিবেদন: পুরাকীর্তির সন্ধানপ্রাপ্তি সব সময়েই যে কোনও সংস্কৃতিকে সমৃদ্ধ করে, নতুন করে খুলে দেয় তার আর্থ-সামাজিক, ঐতিহাসিক ধর্মীয় নানা নতুন বা অনালোচিত প্রেক্ষিত। তেমনই সম্প্রতি ঘটল এক মসজিদের ধ্বংসাবশেষ ঘিরে।

ইজরায়েলের নেগেভ অঞ্চলে প্রাচীন একটি মসজিদের পুরাকীর্তির সন্ধান পাওয়া গিয়েছে। নেগেভের ওই এলাকাটি মরু অঞ্চলের মতো। মসজিদটি ১২০০ বছরেরও বেশি প্রাচীন বলে প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করছেন। রাহাতে নতুন বসতি স্থাপনের কাজ চলাকালে এটির সন্ধান পাওয়া যায়।

ক'দিন আগেই ইজরায়েলি প্রত্নতাত্ত্বিকেরা দেশটির দক্ষিণে অবস্থিত বিরল এই মসজিদটি খুঁজে পান। পুরাকীর্তি বিশেষজ্ঞেরা বলছেন, উক্ত অঞ্চলটি একদা খ্রিস্ট-অধ্যুষিত অঞ্চল থেকে যে ইসলামের দিকে ধাবিত হয়েছে, সেটাই সাক্ষ্য দেয় মসজিদটির এই অবস্থান। এক বিবৃতিতে ইজরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ যার পোশাকি নাম 'ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি' সংক্ষেপে আইএএ বলেছে, মসজিদের ধ্বংসাবশেষগুলি ১২০০ বছরেরও বেশি পুরনো হবে বলে মনে করা হচ্ছে। আরও জানা গিয়েছে, মসজিদের অল্প কিছু দূরেই এক অভিজাত ভবনের সন্ধান মিলেছে। সেখানে বাসনপত্র ও কাচের শিল্পকর্মের নিদর্শন পাওয়া গেছে।

আইএএ এই মসজিদের বিষয়টি ব্যাখ্যা করে বলছে, নেগেভ মরু অঞ্চলের মসজিদটিতে একটি বর্গাকার ঘর রয়েছে। এর একটি দেয়াল মক্কার (কাবা শরিফ) দিকে মুখ করা। দেয়ালটির একটি ছোট জায়গা, যেটি সম্ভবত মিম্বারের অংশ, সেটি দক্ষিণ দিকে রয়েছে বলে অনুমান। ইজরায়েল থেকে মক্কা শরিফ দক্ষিণপূর্ব দিকে অবস্থিত। ফলে কোনও মসজিদ সেদিকে মুখ করেই নির্মাণ করা যুক্তিযুক্ত বলে ব্যাখ্যা করা হচ্ছে।

প্রসঙ্গত, তিন বছর আগে এই এলাকার কাছেই এরকম আরও একটি প্রাচীন মসজিদের পুরাকীর্তির সন্ধান মিলেছিল। ওই মসজিদটিও সপ্তম থেকে অষ্টম শতকের সময়-পর্বের বলে মনে করা হচ্ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Colombia Jail: কলম্বিয়ার কারাগারে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড, জীবন্ত দগ্ধ কমপক্ষে ৫১

.