Dual Mode Vehicle: একই অঙ্গে বাস ও ট্রেন! জানেন কোন সমুদ্রতীর ধরে চলে এটি?

রেললাইনে ওঠার সময় এর পেটের দিক থেকে স্টিলের চাকা বেরিয়ে আসবে।

Updated By: Dec 26, 2021, 03:03 PM IST
Dual Mode Vehicle: একই অঙ্গে বাস ও ট্রেন! জানেন কোন সমুদ্রতীর ধরে চলে এটি?

নিজস্ব প্রতিবেদন: কখনো বাস, কখনো ট্রেন। একই গাড়ি। সড়কপথেও চলবে, আবার ট্রেন হয়ে রেলপথে। অর্থাৎ, একটি গাড়িতে বসেই একই সঙ্গে বাস ও ট্রেনে চড়ার সাধ মেটাতে পারবেন যাত্রীরা। কোনও রসিকতা নয়। বিশ্বে প্রথমবার এমন ডুয়েল মোড ভেহিকেল (দ্বৈত প্রকৃতির বাহন) চালু হল। তৈরি করল জাপান। শনিবার টোকুশিমা অঞ্চলের কাইয়ো শহরে যাত্রা শুরু করল এটি।

ডুয়েল মোড ভেহিকেল সংক্ষেপে 'ডিএমভি', দেখতে মিনিবাসের মতো। সড়কে অন্য গাড়ির মতো সাধারণ রাবার টায়ারে ভর করেই চলবে এটি। তবে রেললাইনে ওঠার সময় এর পেটের দিক থেকে স্টিলের চাকা বেরিয়ে আসবে। তখন এটি পুরোদস্তুর এক ট্রেনের বগিতে পরিণত হবে। ডুয়েল মোডের এই গাড়িতে ২১ জন যাত্রী চাপতে পারবেন। রেললাইনে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিতে চলবে এটি। সড়কে এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারবে।

বিভিন্ন রঙের ছোট আকারের এই গাড়ি চলবে ডিজেলে। জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ শিকোকুর উপকূলীয় এলাকার কয়েকটি ছোট শহরের মধ্যে চলাচল করবে এটি। এই সব এলাকা দিয়ে চলাচলের সময় এই যানের যাত্রীরা সমুদ্রতীরের আকর্ষণীয় দৃশ্যও উপভোগ করতে পারবেন।

ডিএমভি'র পরিচালনায় আছে জাপানের 'আসা কোস্ট রেলওয়ে'। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা শিগেকি মিউরা বলেন, 'নতুন এই যান স্থানীয়দের অনেকটাই উপকার করবে। বিশেষ করে গ্রামাঞ্চলে বসবাসকারী বয়স্ক মানুষদের জন্য এটি খুবই ভালো এক গণপরিবহণ হয়ে উঠবে বলে আশা করছি।'

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Wolves: খাঁচা থেকে বেরিয়ে খোলা জায়গায় ঘুরে বেড়াচ্ছে নেকড়ের দল!

.