Jupiter Close to Earth: দীর্ঘ ছ'দশক পরে সোমবার পৃথিবীর একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলবে এই গ্রহ...

Jupiter Close to Earth: বৃহস্পতি হল সৌর জগতের সব চেয়ে বড় গ্রহ। এহেন গ্রহটি আগামীকাল সোমবার আমাদের গ্রহের একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলবে। এই মুহূর্তে দৈত্যাকার গ্রহটি মাত্রই ৬০ কোটি কিলোমিটার দূরে। যা মহাজাগতিক দূরত্বের দিক থেকে প্রায় কিছুই নয়।

Updated By: Sep 25, 2022, 06:28 PM IST
Jupiter Close to Earth: দীর্ঘ ছ'দশক পরে সোমবার পৃথিবীর একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলবে এই গ্রহ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতি হল সৌর জগতের সব চেয়ে বড় গ্রহ। এহেন গ্রহটি আগামীকাল সোমবার আমাদের গ্রহের একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলবে। এই মুহূর্তে দৈত্যাকার গ্রহটি মাত্রই ৬০ কোটি কিলোমিটার দূরে। যা মহাজাগতিক দূরত্বের দিক থেকে প্রায় কিছুই নয়। আগামী কালের মধ্যে বৃহস্পতি পৃথিবীর আরও কাছে চলে আসবে। বিরল এই ঘটনাটি ঘটছে প্রায় ছ'দশকেরও বেশি পরে। মহাজগতে নানা খেলা চলে। গ্রহদের কাছে আসা-দূরে যাওয়া; অন্য জায়গা থেকে কোনও গ্রহাণুর ছুটে আসা, সৌরঝড় ইত্যাদি। এবার পৃথিবীর কাছাকাছি সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ, বৃহস্পতি। এ মাসে সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে সারা রাত ধরে আকাশে দেখা যাবে। সোমবার পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে আসবে। ৭০ বছরে এই দুই গ্রহের দূরত্ব এত কম কখনও হয়নি। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামীকাল, সোমবার, ২৬ সেপ্টেম্বর এই বিরল ঘটনাটি ঘটতে চলেছে। ওই দিন সারা রাতই আকাশে দেখা যাবে বৃহস্পতিকে। সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে, পৃথিবীর বিপরীতে। ফলে, সূর্যের মতোই পৃথিবীর সাপেক্ষে বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে। জানা যাচ্ছে, আগামী ২৬ সেপ্টেম্বরে পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে দাঁড়াবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার।

আরও পড়ুন: Neptune's Rings: ৪৩২ কোটি কিলোমিটার দূরের বরফদৈত্যের স্পষ্ট ছবি, খুলে যাচ্ছে অজানা জগৎ...

নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে, পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা যথেষ্ট বিরল। নাসা-সূত্রে আরও বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে। তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। নাসার এক আধিকারিক বলেছেন, ভাল দূরবিনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহও এই সময়ে দেখা যেতে পারে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.