রাইফেলের পর এবার ‘আত্মঘাতী ড্রোন’ আনছে কালাশনিকভ

ড্রোনের নাম রাখা হয়েছে KUB-UAV

Updated: Feb 24, 2019, 03:35 PM IST
রাইফেলের পর এবার ‘আত্মঘাতী ড্রোন’ আনছে কালাশনিকভ

নিজস্ব প্রতিবেদন: একে ৪৭ রাইফেল দুনিয়াজোড়া খ্যাতি এনে দেয় কালাশনিকভের। দুনিয়ার বহু সেনাবাহিনী ও জঙ্গি গোষ্ঠীর হাতে এখন প্রধান অস্ত্র এই রাইফেল। এমনকি সিরিয়া ও আফগানিস্থানে লড়াইয়ের জন্য কালাশনিকভের ওপরের ভরসা রাখে পেন্টাগন। রাইফেলের পর এবার আত্মঘাতী ড্রোন আনছে কালাশনিকভ। সম্প্রতি আবু ধাবির প্রতিরক্ষা প্রদর্শনীতে এই ড্রোনের ছোট সংস্করণ দেখানোও হয়েছে।

আরও পড়ুন-পুলওয়ামা ঘটনায় আক্রোশে ফুটছে দেশবাসী, শহিদ জওয়ানদের স্মরণে মোদীর ‘মন কি বাত’

দামে কম ও কাজ করার ক্ষমতার কারণ বিশ্বজুড়ে জনপ্রিয় হয়েছিল কালাশনিকভ রাইফেল। ড্রোনের ক্ষেত্রেও দাম আয়ত্বের মধ্যেই রাখা হচ্ছে বলে জানা যাচ্ছে সংবাদমাধ্যম সূত্রে। এই ড্রোনের নাম রাখা হয়েছে KUB-UAV। এটিকে ব্যবহার করা যাবে যে কোনও যুদ্ধক্ষেত্রে। কাজ করবে ছোটখাটো হামলার ক্ষেত্রে।

কালাশনিকভের নিয়ন্ত্রক সংস্থা রোসটেক-এর চেয়ারম্যান সেরগেই চেমেজভ জানিয়েছেন, এই ড্রোন ব্যবহার করা অত্যন্ত সহজ, দামে সস্তা। সংস্থার একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই ড্রোনটি চার ফুট চওড়া। ঘণ্টায় ৮০ মাইল গতিতে এটি আধ ঘণ্টা একটানা উড়তে পারে। ৪০ মাইল দূরের কোনও টার্গেটে এটি নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে। এককথায় এটি একটি সস্তা মিশাইলের কাজ করবে।

আরও পড়ুন-বিস্ফোরণ কেড়েছে বাবা-স্বামী-ভাইকে, গ্রামজুড়ে শুধুই শ্মশানের নিস্তব্ধতা

সুইসাইড ড্রোন নতুন কিছু নয়। ইরাকে ও সিরিয়ায় এই ধরেনর ড্রোন ব্যবহার করেছে আইএস জঙ্গিরা। গত বছর সিরিয়ায় রুশ সোনার ওপরে এই ধরনের আত্মঘাতী ড্রোম ব্যবহার করেছিল জঙ্গিরা। সেবার সিরিয়ার মেমিন বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালায় একঝাঁক জিপিএস গাইডেড ড্রোন। তবে কালাশনিকভের দাবি তাদের ড্রোন হবে অনেক বেশি ক্ষমতাসম্পন্ন ও নিখুঁত।