নিজস্ব প্রতিবেদন: চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্মদিনে শুভেচ্ছাবার্তা পাঠালেন উত্তর কোরায়ার শাসক কিম জং উন। এই প্রথম কোনও দেশের রাষ্ট্রপ্রধানকে প্রথা ভেঙে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে উদ্যোগী হলেন কিম। শুক্রবার ৬৫ বছরে পা দিলেন জিনপিং। কিমের তরফে ফুল এবং চিঠি দিয়ে এমন অপ্রত্যাশিত শুভেচ্ছা বার্তায় জিনপিং যথারীতি খুশি বলে জানা গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মার্কিন ড্রোন হামলায় খতম মালালার আততায়ী মোল্লা রেডিও


বছর পাঁচেক আগে কিমের কাকা জ্যাং সং–তাহেকের হত্যার পর  বেংজিয়ের সঙ্গে সম্পর্ক তিক্ততার শিখরে পৌঁছয় পিয়ংইয়াংয়ের। সেই বছরই পরমাণু অস্ত্র পরীক্ষা করে চিনকে কড়া হুমকি দেন কিম। পরবর্তীকালে বাণিজ্যিক স্বার্থ অক্ষুন্ন রাখতে অতীত তিক্ততা ভুলে কাছাকাছি আসতে দেখা যায় দুই দেশকে। চলতি বছরে দু’দুবার চিন সফর করে জিন পিংয়ের সঙ্গে সাক্ষাত করেন কিম। বলে রাখি, ক্ষমতায় আসার পর চিন সফরই প্রথম কিমের বিদেশ সফর ছিল। জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের পর পরমাণু নিরস্ত্রীকরণে সম্মতি জানান কিম।


আরও পড়ুন- চিনা পণ্যে ফের বাড়তি আমদানি শুল্ক বসালো মার্কিন যুক্তরাষ্ট্র


সিঙ্গাপুরে কিম-ট্রাম্পের বৈঠক সফল করতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পাশাপাশি জিনপিংয়েরও উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। সিওলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নতিতে বিভিন্ন ক্ষেত্রে কিমকে তত্পর হতে দেখা গিয়েছে। এবার জিনপিংয়ের জন্মদিনে শুভেচ্ছা পাঠিয়ে নজিরবিহীন ভাবে কূটনৈতিক সম্পর্ক তৈরি করার চেষ্টা করলেন কিম।