চিনা পণ্যে ফের বাড়তি আমদানি শুল্ক বসালো মার্কিন যুক্তরাষ্ট্র

সম্প্রতি মেক্সিকো, কানাডা-সহ ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভূক্ত দেশগুলির পণ্যে বাড়তি শুল্ক গুনতে হচ্ছে মার্কিন নাগরিকদের

Updated By: Jun 16, 2018, 02:23 PM IST
চিনা পণ্যে ফের  বাড়তি আমদানি শুল্ক বসালো মার্কিন যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদন: ফের বেশ কিছু চিনা পণ্যের উপর বাড়তি আমদানি শুল্ক চাপালো মার্কিন যুক্তরাষ্ট্র। কানাডা, মেক্সিকো, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির পাশাপাশি চিনের পণ্যে নতুন করে আমদানি শুল্ক চাপিয়ে জোরালো বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার মার্কিন বাণিজ্য আধিকারিক রবার্ট লাইথিজার জানান, ৮১৮টি চিনা পণ্যে ২০ শতাংশ বাড়তি আমদানি শুল্ক বসানো হয়েছে। প্রায় এক হাজার কোটি ডলার শুল্ক আদায়ের লক্ষ্যে মার্কিন প্রশাসন বলে জানান লাইথিজার।

আরও পড়ুন- সঙ্কটজনক পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজের স্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে জানিয়েছেন, বৈষম বাণিজ্য নীতির কারণে প্রযুক্তি এবং মেধায় বড়সড় ক্ষতি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এই ধরনের নীতি বরদাস্ত করা হবে না। হোয়াইট হাউসের এই পদক্ষেপকে গুরুত্ব না দিয়ে সমান হারে পালটা শুল্ক চাপান  হবে বলে দাবি করেছে চিন।

আরও পড়ুন- VHP ও বজরং দলকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন' বলে উল্লেখ মার্কিন গোয়েন্দাসংস্থার রিপোর্টে

সম্প্রতি মেক্সিকো, কানাডা-সহ ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভূক্ত দেশগুলির পণ্যে বাড়তি শুল্ক গুনতে হচ্ছে মার্কিন নাগরিকদের। জি৭ সম্মেলনের মঞ্চে ‘মিত্ররাষ্ট্র’ কানাডা ট্রাম্পের এই পদক্ষেপকে সমালোচনা করে জানিয়েছে, “মার্কিন যুক্তরাষ্ট্রের এই বাণিজ্যনীতি অপমানজনক।” শুল্ক চাপানোর পালটা হুঁশিয়ারিও দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। উল্লেখ্য, ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের আমদানির উপর বাড়তি শুল্ক চাপায় মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- মার্কিন ড্রোন হামলায় খতম মালালার আততায়ী মোল্লা রেডিও

.