সেলিম রেজা ও আব্দুস সালাম রুবেল: বাঙালি হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপুজো আজই। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে এই লক্ষ্মীপুজো হয়। এই পূর্ণিমাকে বলা হয় কোজাগরী। সে জন্য এই পুজো কোজাগরী লক্ষ্মীপুজো নামেও পরিচিত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kojagari Laxmi Puja: এই কয়েকটি রাশি মা লক্ষ্মীর অতি প্রিয়! কোজাগরী লক্ষ্মীপুজোয় এঁরা সমৃদ্ধির চূড়ান্তে পৌঁছবেন...


শাস্ত্রমতে, দেবী লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক। উন্নতি, আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবী হিসেবে পরিচিত লক্ষ্মী। লক্ষ্মী ঐশ্বর্যের দেবী। হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাস, পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে পুজো গ্রহণ করতে আসেন। সে কারণে বাঙালি হিন্দুদের ঘরে ঘরে এদিন লক্ষ্মীপুজো হয়। বার্ষিক এই পুজো ছাড়াও প্রতি বৃহস্পতিবার বাঙালি হিন্দুদের অনেক পরিবারে লক্ষ্মীপুজো হয়।


লক্ষ্মীপুজোয় অনেক হিন্দু নারী উপবাসব্রত পালন করেন। পুজো-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা আঁকা হবে এদিন। সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন হবে। সাধারণত ঘরোয়া পরিবেশে লক্ষ্মীপুজোয় বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পন্ন করা হয়। 


লক্ষ্মীপুজো উপলক্ষে আজ, বুধবার সারা বাংলাদেশের হিন্দুদের ঘরে ঘরে পুজো, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হয়। রাজধানী ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, রাধামাধব বিগ্রহ মন্দির, রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির-সহ পুরনো ঢাকার শাঁখারিবাজার, তাঁতিবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার-সহ বিভিন্ন এলাকায় ঘরোয়া পরিবেশে আজ লক্ষ্মীপুজো অনুষ্ঠিত হচ্ছে।


আরও পড়ুন: Kumari Puja at Kankalitala: কন্যারূপা! ৪৯ বছর ধরে ৫১ কুমারীর পুজো হয়ে আসছে শক্তিপীঠ কঙ্কালীতলায়...


বাংলাদেশ পুজো উদযাপন পরিষদের সভাপতি মিলনকান্তি দত্ত জানান, লক্ষ্মীপুজো সাধারণত ঘরোয়াভাবে করা হয়। বড় বড় মন্দিরেও হচ্ছে, তবে বড় পরিসরে হয় না। গ্রামে লক্ষ্মীপুজো ঘরে ঘরেই করা হয়। এদিন নারীরা সারাদিন উপবাস করেন। সন্ধ্যার পর পূর্ণিমা তিথিতে পুজো দেওয়ার পর প্রসাদ নিয়ে উপবাস শেষ করেন। সম্পদপ্রাপ্তির আশায় আমরা লক্ষ্মী পুজো করি।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)