close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

অমর্ত্য সেনের নামে ইনইকুয়ালিটি স্টাডিজ বিভাগে চেয়ার ঘোষণা করল লন্ডন স্কুল অব ইকনমিক্স

১২৪ বছরের প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্স। ওই প্রতিষ্ঠানের ঘোষিত চেয়ার সংশ্লিষ্ট বিভাগের ডিরেক্টরের সমান পদ মর্যাদা বলে মনে করা হয়

Updated: Jun 10, 2019, 02:29 PM IST
অমর্ত্য সেনের নামে ইনইকুয়ালিটি স্টাডিজ বিভাগে চেয়ার ঘোষণা করল লন্ডন স্কুল অব ইকনমিক্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নোবেল জয়ী অমর্ত্য সেনের মুকুটে আরও একটি পালক জুড়ল। এবার লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্স-এর (এলএসই) ‘ইনইকুয়ালিটি স্টাডিজ’ ডিপার্টমেন্টে তাঁর নামে একটি চেয়ার ঘোষণা হল। ওই প্রতিষ্ঠানের অর্থনীতি বিভাগে ১৯৭১ থেকে ৮২ সাল পর্যন্ত অধ্যাপনা করেছেন অমর্ত্য সেন।

১২৪ বছরের প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্স। ওই প্রতিষ্ঠানের ঘোষিত চেয়ার সংশ্লিষ্ট বিভাগের ডিরেক্টরের সমান পদ মর্যাদা বলে মনে করা হয়। সমাজিক বৈষম্য বিষয়ক কাজ করে থাকে ইনইকুয়ালিটি স্টাডিজ ডিপার্টমেন্ট। ওই পদে এমন ব্যক্তিদের বসানো হয়, যাঁরা ‘লার্জার দ্যান লাইফ’ ভাবনায় সমাজের সব স্তরের মানুষকে প্রভাবিত করেন। এলএসই-র ডিরেক্টর মিনউখ শফিক বলেন, অমর্ত্য সেন তেমনই একজন বিশিষ্ট ব্যক্তি। উল্লেখ্য, এই মুহূর্তে এলএই-র ওই বিভাগের দায়িত্বে রয়েছেন মাইক সাভেজ। অমর্ত্য সেন দায়িত্ব গ্রহণ করলে তিনি সোসিওলজির মার্টিন ওয়াইট চেয়ারের ভার নেবেন।

আরও পড়ুন- পিরানহা-ভর্তি পুকুরে ফেলে জেনারেলকে মৃত্যুদণ্ড দিলেন কিম

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। ২০১২ সালে ন্যাশনাল হিউম্যানিটিস মেডেল দেওয়া হয় তাঁকে। তিনি সাধারণত জনকল্যাণমূলক অর্থনীতি, সোশ্যাল চয়েজ থিওরি, ডেভলপমেন্ট ইকনমিক্স, পলিটিক্যাল ফিলোজফি এবং ইকনমিক্স থিওরি বিষয় নিয়ে তাঁর গবেষণা রয়েছে।