বিদেশি লগ্নির আহ্বান মমতার, আশ্বাস প্রীতির

Updated By: Jul 28, 2015, 11:37 AM IST
বিদেশি লগ্নির আহ্বান মমতার, আশ্বাস প্রীতির

ব্রিটেনের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসে দু-দেশের শিল্পমহলের সামনে ব্র্যান্ড বাংলাকে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে লগ্নির জন্য আহ্বান জানালেন ব্রিটিশ শিল্পপতিদের। পশ্চিমবঙ্গের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার কথা বললেন ব্রিটেনের মন্ত্রী প্রীতি প্যাটেল।

২০১৩ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে কলকাতায় এসেছিলেন প্রীতি প্যাটেল। এখন তিনি ব্রিটেনের কর্মসংস্থান দফতরের প্রতিমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা না হওয়ায় তাঁর সরকারের প্রতিনিধি হিসাবে প্রীতি প্যাটেলকেই মমতার কাছে পাঠান ক্যামেরন। রবিবার, ব্রিটেনের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসে প্রীতিকে পাশে বসিয়েই লগ্নির আহ্বান জানালেন মমতা। বিলেত থেকে এ রাজ্যে বিনিয়োগকারীরা কেন আসবেন তা বোঝাতে এটাই ছিল মুখ্যমন্ত্রীর কাছে সবচেয়ে বড় যুক্তি।

শিল্পপতিরা যাতে পশ্চিমবঙ্গে সহজে ব্যবসা করতে পারেন সে জন্য তাঁর সরকার কী ভাবে লাল ফিতের ফাঁস খোলার কাজে মন দিয়েছে সে কথা বলেন মুখ্যমন্ত্রী। কৃষি থেকে ক্ষুদ্র শিল্পের উন্নয়ন, জমি ও বিদ্যুত্‍ ব্যাঙ্ক তৈরির কথা ব্রিটিশ শিল্পপতিদের জানান তিনি। এ রাজ্যে লগ্নি করলে যে দক্ষ এবং সস্তা শ্রমিক পাওয়া যাবে সে কথাও মনে করিয়ে দেন মমতা। বলেন, লগ্নিকারীদের সুবিধার জন্য কলকাতা থেকে লন্ডন সহ ইউরোপের বিভিন্ন শহরে উড়ান চালু করার চেষ্টা করছে রাজ্য সরকার।

বাম আমলে পশ্চিমবঙ্গ পিছিয়ে পড়ছিল বলে এ দিন মন্তব্য করেন ব্রিটেনের কর্মসংস্থান দফতরের প্রতিমন্ত্রী। সরকার বদলের পর রাজ্যের উন্নয়নে নতুন দিশা দেখা যাচ্ছে বলেও মনে করছেন তিনি। মমতার কন্যাশ্রী প্রকল্পের প্রশংসাও শোনা গেছে ব্রিটিশ মন্ত্রীর গলায়।