Red Crabs Migration: কাঁকড়ার জন্য 'নো এন্ট্রি' অস্ট্রেলিয়ার রাস্তায়!

পরিবেশপ্রমীরা কাঁকড়াদের এই পরিযানকে 'নেচার্স মোস্ট কালারফুল মাইগ্রেশন' অ্যাখ্যা দিয়েছেন।

Updated By: Nov 22, 2021, 05:22 PM IST
 Red Crabs Migration: কাঁকড়ার জন্য 'নো এন্ট্রি' অস্ট্রেলিয়ার রাস্তায়!

নিজস্ব প্রতিবেদন: নোটিস দিয়ে রাস্তা বন্ধ অস্ট্রেলিয়ায়। কেননা, সেখানে এখন মাইগ্রেশন চলছে। বড় বড় বন্যপ্রাণী নয়, কাঁকড়ার জন্য। বছরের এই সময়টায় এ অঞ্চলে হাজার হাজার কাঁকড়া রাস্তা পার হয়। তাদের জন্যই নিরাপদ রাখা হয় রাস্তা।

জায়গাটা অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ড। এই সময় অরণ্য থেকে বেরিয়ে কাঁকড়াগুলি সমুদ্রের দিকে যায়। এই সময়ে সিজনের প্রথম বৃষ্টিপাত হয় এখানে। ফলে পথ বৃষ্টিস্নাত থাকে এবং সেই বৃষ্টিভেজা পথ ধরেই ধীরে ধীরে হেঁটে যায় কাঁকড়ার দল। এ পথে তারা যাতে নিরাপদে যেতে পারে সেজন্য একটি 'ক্র্যাব ব্রিজ'ও বানিয়ে দেওয়া হয়েছে। কাঁকড়াগুলি নানা পথ দিয়ে প্রশান্ত মহাসাগরে যায়। ফলে সব রাস্তাই এ সময়ে নিরাপদ রাখা হয়। প্রকৃতিপ্রেমিক ও পরিবেশপ্রমীরা কাঁকড়াদের এই পরিযানকে 'নেচার্স মোস্ট কালারফুল মাইগ্রেশন' অ্যাখ্যা দিয়েছেন।

প্রত্যেক বছরই এই এলাকার বাসিন্দারা বিষয়টি নিয়ে অবহিত থাকেন, উত্তজিতও থাকেন। তাঁরাও দেখেন কাঁকড়ার দল যাতে নির্বিঘ্নে পেরিয়ে যেতে পারে সমস্ত পথ।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Earth's Brightness: উজ্জ্বলতা কমছে পৃথিবীর!