আমেঠিতে অস্ত্র কারখানার জন্য পুতিনকে ধন্যবাদ মোদীর, দেখুন ভিডিয়ো

বৃহস্পতিবার ভারতীয় প্রতিনিধিদের নিয়ে মোদী মুখোমুখি হন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

Updated By: Jun 13, 2019, 08:42 PM IST
আমেঠিতে অস্ত্র কারখানার জন্য পুতিনকে ধন্যবাদ মোদীর, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন: SCO সম্মেলনের মাঝে দ্বিপাক্ষিক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসায় পঞ্চমুখ হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেঠিতে অস্ত্র কারখানা তৈরির জন্য তিনি পুতিনকে ধন্যবাদ দেন।

কিরঘিজস্থানের রাজধানী বিসকেকে শুরু হয়েছে SCO সম্মেলন। সেখানেই সংশ্লিষ্ট সংগঠনে যুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা বিসকেকে গিয়েছেন। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করছেন।

আরও পড়ুন: বিশকেকে মুখোমুখি মোদী-জিনপিং, ভারতে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ভারতীয় প্রতিনিধিদের নিয়ে তিনি মুখোমুখি হন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। সংবাদসংস্থা ANI-এর প্রকাশ করা একটি ভিডিয়ো প্রকাশ করা হয়। তাতে দেখা যাচ্ছে হিন্দিতে পুতিনের উদ্দেশ্যে বার্তা দিচ্ছেন মোদী।

সেই বার্তাতেই তিনি আমেঠির অস্ত্র কারখানা তিনি পুতিনকে ধন্যবাদ দেন। পুতিন নিজেই দায়িত্ব নিয়ে ওই কারখানা তৈরি করে দিয়েছেন। এমনটাই তাঁর মনে হয়েছে বলে মোদী সেখানে উল্লেখ করেন।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের আমেঠির কোরওয়াতে ইন্দো-রাশিয়া রাইফেল ফ্যাক্টরি তৈরি হয়েছে। সেখানে কালাসনিকভ সিরিজের রাইফেল AK-203 VARIANT তৈরি হচ্ছে। সেই সংস্থা নিয়েই মোদী এদিন পুতিনকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

আরও পড়ুন: ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ ভারতের প্রধানমন্ত্রীর ভাষায় কূটনৈতিক বার্তা আমেরিকার

উল্লেখ্য, আমেঠি উত্তরপ্রদেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন। ওই আসন এতদিন কংগ্রেসের গড় হিসেবে পরিচিত ছিল। সেখানে দু’একবার ছাড়া সবসময় কংগ্রেস জিতেছে। বিশেষ করে সেখানে গান্ধী পরিবারের সদস্যরাই ভোটে লড়তেন।

১৯৯৯ সালে আমেঠিতে জেতেন সোনিয়া গান্ধী। ২০০৪ থেকে পরপর তিনবার ওই আসনে জেতেন রাহুল গান্ধী। এবার তাঁকে হারিয়ে দিয়েছেন বিজেপির স্মৃতি ইরানি। ভোটের লড়াইয়ে ওই রাইফেল ফ্যাক্টরির প্রসঙ্গ বারবার এসেছে।

আরও পড়ুন: সন্ত্রাস দমনে শ্রীলঙ্কার পাশে থাকার আশ্বাস মোদীর

রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, রাইফেল ফ্যাক্টরি আমেঠি জয়ে বিজেপির জন্য কিছুটা হলেও সুবিধা করে দিয়েছে। সেই কারণেই আন্তর্জাতিক মঞ্চে মোদীর মুখে আমেঠির নাম এল বলে মনে করা হচ্ছে।

.