Tunnel Below Niagara Falls: নায়াগ্রা জলপ্রপাতের নীচে ১০০ বছরেরও পুরনো দীর্ঘ সুড়ঙ্গ! কী আছে সেই গহিন অন্ধকারে?

Tunnel Below Niagara Falls: প্রকৃতির অপার বিস্ময়। সেই বিস্ময়কেই মানুষ নতুন করে নতুন ভাবে খোঁজে। আর সেটা করতে গিয়ে চেনা প্রকৃতিরই অচেনা রূপ বেরিয়ে আসে। যেমন এল নায়াগ্রা জলপ্রপাতের।

Updated By: Nov 9, 2022, 07:27 PM IST
Tunnel Below Niagara Falls: নায়াগ্রা জলপ্রপাতের নীচে ১০০ বছরেরও পুরনো দীর্ঘ সুড়ঙ্গ! কী আছে সেই গহিন অন্ধকারে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির অপার বিস্ময়। সেই বিস্ময়কেই মানুষ নতুন করে নতুন ভাবে খোঁজে। আর সেটা করতে গিয়ে চেনা প্রকৃতিরই অচেনা রূপ বেরিয়ে আসে। যেমন এল নায়াগ্রা জলপ্রপাতের ক্ষেত্রে। নায়াগ্রা জলপ্রপাতের নীচে শতাব্দীপ্রাচীন একটি সুড়ঙ্গ ছিল। সেটা এবার খুলে দেওয়া হল জনসাধারণের জন্য। ঐতিহাসিক ওই সুড়ঙ্গ পর্যটকদের দেখানোর জন্যেই এই পরিকল্পনা বলে জানা গিয়েছে। সুড়ঙ্গটি ৮ মিটার লম্বা, ৬ মিটার চওড়া। সুড়ঙ্গটিতে ঢুকতে হবে কানাডার দিকে জলপ্রপাতের যে অংশটি রয়েছে সেই দিক দিয়ে। সুড়ঙ্গটি প্রায় ২২০০ ফুট দীর্ঘ। 

একটি কাচের লিফটে করে পর্যটকদের সুড়ঙ্গটির মুখ পর্যন্ত নিয়ে যাওয়া হবে। তার পরে অন্য একটি লিফটে করে সুড়ঙ্গের ১৮০ ফুট ভিতরে নিয়ে যাওয়া হলে একটি বিদ্যুৎকেন্দ্রে পৌঁছবেন তাঁরা। সুড়ঙ্গটি আসলে ওই বিদ্যুৎকেন্দ্রেরই অংশ। ১৯০৫ সালে জলপ্রপাতের কাছে জলশক্তি উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল কানাডা সরকার। কয়েক হাজার কর্মী প্রায় চার বছর ধরে কাজ করে সেটির নির্মাণ করেছিলেন।

আরও পড়ুন: US Midterm Elections Updates: এ কী উলটপুরাণ! সেনেট বাইডেনের দখলে থাকলেও হাউজ ডোনাল্ড ট্রাম্পের...

ঐতিহাসিক সেই সুড়ঙ্গের শেষে পৌঁছলে ৫০০ মিটারেরও বেশি পথ হেঁটে পেরতে হবে পর্যটকদের। মাঝেমধ্যে বসার জন্য বেঞ্চ থাকবে। সুড়ঙ্গের একেবারে শেষ প্রান্তে পৌঁছলে নায়াগ্রা জলপ্রপাত খুব কাছ থেকে দেখতে পাবেন পর্যটকেরা। কানাডা সরকারের নায়াগ্রা বিষয়ক সংস্থা 'নায়াগ্রা পার্কস কমিশন'-এর ওয়েবসাইটে জানানো হয়েছে, সুড়ঙ্গের শেষে ২০ মিটার দীর্ঘ একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। পর্যটকেরা সেখানে দাঁড়িয়ে জলপ্রপাতের দৃশ্য উপভোগ করতে পারবেন। একটি লাইট অ্যান্ড সাউন্ড শো-র আয়োজনও করা হয়েছে। যা থেকে ওই বিদ্যুৎকেন্দ্রের ইতিহাস জানতে পারবেন পর্যটকেরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.