Muhammad Yunus| Bangladesh: যারা তোমাদের শান্ত হতে বলেছিল তারা চুপ করে থাকবে না, আন্দোলনকারী পড়ুয়াদের হুঁশিয়ারি ইউনূসের

Muhammad Yunus| Bangladesh: আন্দোলন দমনে হাসিনার সরকার আরও কঠোর হয়। নির্বিচারে হত্যা করে ছাত্র-জনতাকে। কিন্তু ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ওই সরকারের পতন ঘটে

Updated By: Sep 8, 2024, 03:02 PM IST
Muhammad Yunus| Bangladesh: যারা তোমাদের শান্ত হতে বলেছিল তারা চুপ করে থাকবে না, আন্দোলনকারী পড়ুয়াদের হুঁশিয়ারি ইউনূসের

সেলিম রেজা | ঢাকা: বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া পড়ুয়াদের বৈঠক করলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। রাজধানী ঢাকার তেঁজগাওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে রবিবার বেলা ১টার দিকে ওই সভা শুরু হয়। প্রধান উপদেষ্টার দৈনিক কার্যসূচি অনুযায়ী, বেলা ১টা থেকে দেড়টা পর্যন্ত প্রধান উপদেষ্টার কার্যালয়ের শাপলা হলে মতবিনিময় সভা চলে।

আরও পড়ুন-তৃণমূলের সাংসদপদ ছাড়ছেন জহর সরকার, মুখ খুললেন অধীর-কুণাল
 
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে জুলাইয়ে আন্দোলনে নামেন বাংলাদেশের শিক্ষার্থীরা। কিন্তু এই আন্দোলন দমনে তৎকালীন শেখ হাসিনা সরকার আগ্নেয়াস্ত্রের বাড়াবাড়ি রকমের ব্যবহার করে বলে অভিযোগ ওঠে। জুলাইয়ের মাঝমাঝিতে কয়েক শ ছাত্র-জনতার প্রাণ ঝরে। পরে সেই আন্দোলন সরকার পতনের আন্দোলনে রূপ নেয়।
 
এই আন্দোলন দমনে হাসিনার সরকার আরও কঠোর হয়। নির্বিচারে হত্যা করে ছাত্র-জনতাকে। কিন্তু ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ওই সরকারের পতন ঘটে। শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে পালিয়ে ভারতে চলে যান। ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তী সরকার।

ইউনূস বলেন, যারা তোমাদের বলছিল শান্ত হও তারা কি চুপচাপ বসে থাকবে? থাকবে না। খুব চেষ্টা করবে তোমাদের আবার শান্ত করে দিতে। তাই যে কাজ শুরু করেছ তা তোমাদের শেষ করতে হবে। এর থেকে বেরিয়ে যেও না। বাংলাদেশের জন্ম থেকে আজ পর্যন্ত এই সুযোগ আর আসেনি। এই সুযোগ যেন হাত ছাড়া না হয়। এই সুযোগ হাতছাড়া হলে বাংলাদেশের আর কোনও ভবিষ্যত থাকবে না। যেহেতু তরুণরা এই রাষ্ট্রের হাল ধরেছে তাই চেষ্টা করতে হবে বাংলাদেশ যেন পৃথিবীর সম্মানিত রাষ্ট্র হিসেবে উঠে আসে। তোমরা এক মন্ত্র তৈরি করেছে। সেই মন্ত্রকে শিথিল হতে দিও না। তোমরা নিজ নিজ চিন্তায় অনড় থাকো।  তোমাদের চিন্তাই স্বচ্ছ, তোমাদের চিন্তাই সঠিক।     

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.