লস অ্যাঞ্জেলেসে গ্রেফতার মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রকারী, ফেরত পাঠানো হতে পারে ভারতে

ভারতের অনুরোধে তাকে ফের গ্রেফতার করা হয় গত ১০ জুন।

Updated By: Jun 20, 2020, 02:34 PM IST
লস অ্যাঞ্জেলেসে গ্রেফতার মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রকারী, ফেরত পাঠানো হতে পারে ভারতে

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালে মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রকারী তাহাউর রানাকে ফের গ্রেফতার করল মার্কন যুক্তরাষ্ট্রের পুলিস।  তাহাউর রানাকে ভারতে প্রত্যপর্ণ করার অনুরোধের ভিত্তিতেই লক অ্যাঞ্জেলেসে তাকে গ্রেফতার করা হয়েছে। প্রসঙ্গত, ২০০৮ সালে মুম্বইয়ে হামলা চালায় পাক জঙ্গিরা। ওই হামলায় মৃত্যু হয় ১৬৬ জনের। 

আরও পড়ুন-সৌরভ গাঙ্গুলির বাড়িতে এবার করোনার হানা, ভাইরাসে আক্রান্ত প্রিয়জন

উল্লেখ্য, একটি মামলায় লস অ্যাঞ্জেলেসে ১৪ বছর জেল খাটছিল তাহাউর। সম্প্রতি সে আদালতে জানিয়েছে যে সে কোভিড পজিটিভ। তারপরেই তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু ভারতের অনুরোধে তাকে ফের গ্রেফতার করা হয় গত ১০ জুন।
  
সংবাদসংস্থা পিটিআইয়ের খবর, মার্কিন অ্যাটর্নি জন লুলেজিয়ান আদালতে আপিল করেন,  ভারত-মার্কিন বন্দি প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী দিল্লি ফের চায় তাহাউরকে।  তাই তাকে মুক্তি না দিয়ে আটক গ্রেফতার করা হোক। ভারতে তার বিরুদ্ধে, খুনের ষড়যন্ত্র-সহ একাধিক ভারতীয় ধারায় মামলা রয়েছে।

আরও পড়ুন-লাদাখের পর এবার জম্মু কাশ্মীরেও অশান্তির আঁচ! অস্ত্রভর্তি পাক ড্রোনে রহস্যজনক ব্যক্তির নাম

মার্কিন আইনজীবী আদালতে জানিয়েছেন,  ২০০৬ ও ২০০৮ সালে রানা তার ছোটবেলার বন্ধু ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে মিলে লস্কর-ই-তৈবা ও হরকত উল জিহাদি-র সঙ্গে মুম্বই হামলার ষড়যন্ত্র করে। পাসাপাশি ডেনমার্কের একটি সংবাদপত্রে হামলারাও ষড়যন্ত্রে জড়িত সে। তবে সেই হামলা করে উঠতে পারেনি।

২০০৯ সালে শিকাগোতে গ্রেফতার করা হয় রানাকে।  ইলিয়নিসের একটি আদালতে তার বিচার হয়। ডেনমার্কে জঙ্গি হামলার ষড়যন্ত্রে জড়িত থাকার  বিষয়টি প্রমাণিত হয়। তার পরেই তাকে ১৬৮ মাসের কারাদণ্ড দেন বিচারক।

.