Baby Mammoth: মিলল ৩০ হাজার বছরের পুরনো ম্যামথ! কোথায় কীভাবে জানেন?

ম্যামথ কি হাতির পূর্বপুরুষ? হাতিজাতীয় এই প্রাণীটি বিশালাকায় জন্তু ছিল। সময়ের সঙ্গে সঙ্গে ক্রমশ অবলুপ্ত হয়ে গিয়েছে।

Updated By: Jul 2, 2022, 06:06 PM IST
Baby Mammoth: মিলল ৩০ হাজার বছরের পুরনো ম্যামথ! কোথায় কীভাবে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কানাডা থেকে মিলল একটি ম্যামথ শাবক। অবিকৃত রোম, দাঁত, ত্বক। সময়টা কম নয়। হাজার হাজার বছর। কিন্তু তা সত্ত্বেও এটিকে মমির আকারে পাওয়া গিয়েছে।

ম্যামথ হল হাতির পূর্বপুরুষ। হাতিজাতীয় এই প্রাণীটি এক বিশালাকায় জন্তু ছিল। ক্রমশ অবলুপ্ত হয়ে গিয়েছে। সম্প্রতি কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলে বরফযুগের ম্যামথ শাবকের সম্পূর্ণ দেহ হিমায়িত ও মমিকৃত অবস্থায় পাওয়া গিয়েছে। উত্তর আমেরিকা অঞ্চলে এ ধরনের আবিষ্কারের ঘটনা এটিই প্রথম। এর আগেও ওই অঞ্চলে মমি অবস্থায় ম্যামথ শাবকের খোঁজ মিলেছে। তবে তা দেহের অংশবিশেষ।

নতুন সন্ধান পাওয়া ম্যামথ শাবকের মমিটি ৩০ হাজার বছরের পুরনো বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার কানাডার ইয়ুকোন অঞ্চলের একটি স্বর্ণখনির শ্রমিকেরা এর সন্ধান পান। ইয়ুকোনের স্থানীয় সরকার ম্যামথ শাবকের এই মমিকে ২০০৭ সালে সাইবেরিয়র হিমায়িত অঞ্চলে পাওয়া ম্যামথ শাবকের সঙ্গে তুলনা করেছে।

ধারণা করা হচ্ছে, ম্যামথ শাবকটি মেয়ে। আদিবাসী হান ভাষায় এর নাম দেওয়া হয়েছে 'নান চো গা'; এর অর্থ বিগ বেবি অ্যানিম্যাল বা 'বড় শাবক'। ইয়ুকোনের জীবাশ্ম বিশেষজ্ঞ গ্রান্ট জাজুলা জানান-- নান চো গা দেখতে সুন্দর। বিশ্বে এখন পর্যন্ত বরফযুগের আশ্চর্যজনক যত মমিকৃত প্রাণীর সন্ধান পাওয়া গেছে, তার একটি এটি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

আরও পড়ুন: Solar Flares: সূর্যের বিকিরণে পৃথিবীতে ভেঙে পড়ছে একের পর এক উপগ্রহ! শঙ্কিত বিজ্ঞানীরা...

.