মহাকাশ থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ! মহাকাশচারীর বিরুদ্ধে তদন্তে নাসা

যদিও তদন্তকারীদের কাছে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগও স্বীকার করেছেন ওই মহাকাশচারী।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 25, 2019, 02:24 PM IST
মহাকাশ থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ! মহাকাশচারীর বিরুদ্ধে তদন্তে নাসা

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর বাইরে বসেই অপরাধমূলক কাজে জড়িয়ে পড়লেন এক মহাকাশচারী। মানবসভ্যতার ইতিহাসে এই প্রথম মহাকাশে অপরাধমূলক কাজ করার অভিযোগ উঠল এক মহাকাশচারীর বিরুদ্ধে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অভিযানে গিয়ে নিজের সঙ্গীনীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য় হাতানোর চেষ্টা চালিয়েছিলেন মার্কিন মহাকাশচারী। তদন্তকারীদের কাছে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগও স্বীকার করেছেন তিনি।

অভিযুক্ত মহাকাশচারীর নাম অ্যানে ম্যাকক্লেন। তাঁর বিরুদ্ধে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ তুলে আইনের দারস্থ হয়েছেন তাঁর প্রাক্তন সঙ্গিনী সামার ওর্ডেন। ফেডেরাল ট্রেড কমিশনের কাছে করা অভিযোগে তিনি জানিয়েছেন, অনুমতি ছাড়াই মহাকাশে বসে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়েছেন তাঁর প্রাক্তন সঙ্গিনী অ্যানে।

অ্যানের বিরুদ্ধে নালিশ জমা পড়েছে নাসাতেও। সামারের পরিবারের এক সদস্যও অভিযোগ জানিয়েছেন অ্যানের বিরুদ্ধে।

সঙ্গিনী অ্যানে মহাকাশে যেতে পারেন। কিন্তু প্রযুক্তিগত সক্ষমতায় পিছিয়ে নেই সামারও। মার্কিন বায়ুসেনার গোয়েন্দা ছিলেন তিনি। ব্যাঙ্ক অ্যাকাউন্টে অস্বাভাবিকতা নজরে আসার পরেই নিজেই তদন্ত শুরু করে দেন সামার। তখনই কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে পড়ে। দেখা যায়,  নাসার বিশেষ কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে সামারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাকসেস করেছিলেন অ্যানে। পুরোটাই আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে বসে।

আরও পড়ুন: চাঁদের প্রথম ছবি পাঠাল চন্দ্রযান-২, দেখে নিন...

গত বছর ৩ ডিসেম্বরে আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে যান অ্যানে ম্যাকক্লেইন। এ বছর মার্চ মাসে তাঁর প্রথম ‘স্পেস ওয়াক’ও সম্পন্ন করেছিলেন তিনি।

মহাকাশে এর আগে কোনও অপরাধমূলক ঘটনা ঘটেনি। তবে, মহাকাশ কেন্দ্রে কোনও অপরাধমূলক ঘটনার ক্ষেত্রে কী পদক্ষেপ করা হবে, সে বিষয়েও নির্দিষ্ট নিয়মাবলী মেনে চলে বিভিন্ন দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, ইউরোপ ও কানাডা- প্রতিটি দেশেই এ বিষয়ে রয়েছে আইনি ব্যবস্থা। 

.