Afghanistan: ঘোষিত হল নয়া Taliban সরকার, প্রধানমন্ত্রী পাকঘনিষ্ঠ Mullah Hassan Akhund

আখুন্দের সঙ্গে কাজ করবে দুই সহকারী।  

Updated By: Sep 7, 2021, 09:45 PM IST
Afghanistan: ঘোষিত হল নয়া Taliban সরকার, প্রধানমন্ত্রী পাকঘনিষ্ঠ Mullah Hassan Akhund

নিজস্ব প্রতিনিধি: আফগানিস্তানে (Afghanistan) নতুন সরকারের আনুষ্ঠানিক ঘোষণা করল তালিবান (Taliban)। সরকারের প্রধান হচ্ছে পাক ঘনিষ্ঠ মোল্লা হাসান আখুন্দ (Mullah Hassan Akhund)। তার সহকারী হিসেবে কাজ করবেন ২ জন। তারা হল মোল্লা আব্দুল ঘানি বেরাদর (Mullah Bradar) ও মোল্লা আব্দুল সালাম হানফউ (Mullah Abdul Salam Hanfu)। তালিবান শাসনে আফগানিস্তানের নাম বদলে করা হয়েছে Islamic emirate of Afghanistan।

তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা ইয়াকুব পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রক। সোভিয়েত বিরোধী তালিবান নেতা জালালউদ্দিন হাক্কানির ছেলে সিরাজ হাক্কানি হচ্ছেন আভ্যন্তরীন মন্ত্রী (Interior Minister)। বিদেশ মন্ত্রক পেলেন আমির খান মুত্তাকি (Amir Khan Muttaqi), সহকারী বিদেশ মন্ত্রক পেলেন শের মোহম্মদ আব্বাস স্টানিকজাই (Sher Mohammad Abbas Stanekzai), সহকারী প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মোহম্মদ ফাজিল (মোল্লা মোহাম্মদ ফাজিল), অর্থ মন্ত্রকের দায়িত্বে মোল্লা হেদায়েতুল্লা বদ্রি (Mullah Hedayatullah Badri) এবং শিক্ষামন্ত্রী শেখ মৌলবী নূরুল্লাহ (Sheikh Mawlawi Noorullah), তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মোল্লা খাইরুল্লাহ খাইরখাহ (Mullah Khairullah khairkhah), অর্থনীতি মন্ত্রী হলে কারি দিন হানিফ (Qari Din Hanif), হজ এবং ধর্ম বিষয়ক মন্ত্রী মৌলবি নূর মোহাম্মদ সাকিব (Mawlawi Noor Mohammad Saqib), আইন মন্ত্রী মৌলবি আব্দুল হাকিম সারিয়ে (Mawlawi Abdul Hakim Sharie), সীমান্ত এবং উপজাতি বিষয়ক মন্ত্রী মোল্লা নুরুল্লাহ নূরী (Mullah Noorullah Noori), গ্রামীণ পুনর্বাসন এবং উন্নয়ন মন্ত্রী মোল্লা মোহাম্মদ ইউনুস আখুন্দজাদা (Mullah Mohammad Younus Akhundzada), পাবলিক ওয়ার্ক মন্ত্রী মোল্লা আব্দুল মানান ওমারি (Mullah Abdul Manan Omari), খনি এবং পেট্রোলিয়াম মন্ত্রী মোল্লা মোহাম্মদ ঈসা আখুন্দ (Mullah Mohammad Esa Akhund), জল এবং শক্তি মন্ত্রী মোল্লা আব্দুল লতিফ মনসুর (Mullah Abdul Latif Mansoor), বেসামরিক বিমান চলাচল এবং পরিবহন মন্ত্রী মোল্লা হামিদুল্লাহ আখুন্দজাদা (Mullah Hamidullah Akhundzada), উচ্চশিক্ষা মন্ত্রী আব্দুল বাকি হাক্কানি (Abdul Baqi Haqqani), টেলিযোগাযোগ মন্ত্রী নাজিবুল্লাহ হাক্কানি (Najibullah Haqqani), শরণার্থী মন্ত্রী খলিলুরহমান হাক্কানি (Khalilurahman Haqqani), ইন্টেলিজেন্স মন্ত্রী আব্দুল হোক ওয়াশিক (Abdul Haq Wasiq)।     

আরও পড়ুন: Afghanistan: পাক বিরোধী মিছিলে উঠলো "আজাদি" স্লোগান

মোল্লা হাসান আখুন্দ (Mullah Hassan Akhund) বর্তমানে তালিবানের শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা - রেহবাড়ি শূরা বা নেতৃত্ব পরিষদের প্রধান। মোল্লা হিবাতুল্লা নিজেই সরকারের প্রধান হিসেবে প্রস্তাব করেন মোল্লা হাসান আখুন্দ-এর (Mullah Hassan Akhund) নাম। মোল্লা হাসান আখুন্দ (Mullah Hassan Akhund) এর আগে ১৯৯৬ সালের তালিবান সরকারে সহকারী প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছেন। 

পাকিস্তানের গুপ্তচর সংস্থা ISI-এর ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল হামিদ গত সপ্তাহে উপস্থিত হন কাবুলে। এই সময়ে আইএসআই প্রধান মোল্লা বেরাদর এবং হিজব-ই-ইসলামী নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের সঙ্গে দেখা করে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। 

সূত্রের খবর অনুযায়ী আফগানিস্তানের নতুন সরকার ইরানের নেতৃত্বের সঙ্গে সঙ্গতি রেখে গঠিত হবে যেখানে মোল্লা হিবাতুল্লাহ (Mullah Hebatullah) হবেন আফগানিস্তানের সর্বময় নেতা (Emir)। এই সর্বময় নেতার স্থান সবার উপরে এবং তিনিই রাজনৈতিক, ধর্মীয় এবং সেনা বিষয়ে শেষ কথা বলবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.