কেটে গেল একটা বছর, এখনও বাড়ি ফিরল না ওই ২৭৬জন

কেটে গেল একটা বছর। এখনও বাড়ি ফিরল না নাইজেরিয়ার অপহৃত ২৭৬ জন স্কুল ছাত্রী। এক বছর আগে ইসলামিক জঙ্গি গোষ্ঠী বোকো হারেম নাইজেরিয়ার উত্তর পশ্চিমের শহর চিবক থেকে অপহরণ করেছিল এই ২৭৬-জন কে। এখনও পর্যন্ত কোনও খোঁজ নেই তাদের।

Updated By: Apr 14, 2015, 05:08 PM IST
কেটে গেল একটা বছর, এখনও বাড়ি ফিরল না ওই ২৭৬জন

ওয়েব ডেস্ক: কেটে গেল একটা বছর। এখনও বাড়ি ফিরল না নাইজেরিয়ার অপহৃত ২৭৬ জন স্কুল ছাত্রী। এক বছর আগে ইসলামিক জঙ্গি গোষ্ঠী বোকো হারেম নাইজেরিয়ার উত্তর পশ্চিমের শহর চিবক থেকে অপহরণ করেছিল এই ২৭৬-জন কে। এখনও পর্যন্ত কোনও খোঁজ নেই তাদের।

বোকো হারেমের দাসত্ব থেকে আদৌ কোনও দিন ফেরানো যাবে ওই কিশোরীদের?  সেই সম্ভাবনা যে অত্যন্ত ক্ষীণ,  নাইজেরিয়া সরকারের প্রতিক্রিয়া থেকেই তা স্পষ্ট । নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি জানিয়েছেন, এ বিষয়ে সরকার কোনও প্রতিশ্রুতি দিতে অক্ষম।  

তবে তিনি জানিয়েছেন, ওই কিশোরীরা এখনও বেঁচে রয়েছে। তাঁর সরকার বোকো হারেমের কবল থেকে ওই ছাত্রীদের মুক্ত করার সব  সব রকম চেষ্টা চালিয়ে যাবে বলে জানিয়েছেন।

বুহারি জানিয়েছেন, নয়া সরকার পূর্বতন পিপলস ডেমোক্রাটিক পার্টির সরকারের থেকে ভিন্ন পথে হাঁটবে। কোনও রকম সিদ্ধান্ত গ্রহণের আগে দেশের মানুষের যন্ত্রণার কথা শুনতে চান তাঁরা, দাবি প্রেসিডেন্টের।  

''আমরা সততার সঙ্গে নতুন পথে হাঁটতে চাই। আমরা এখনও জানি না, চিবক-এর মেয়েদের আদৌ উদ্ধার করতে পারব কিনা। ওরা ঠিক কোথায় আছে সেটাই এখনও পর্যন্ত অজানা। ওদের ফিরিয়ে আনবই, এমন কথা এখনই দিতে পারছি না। শুধু এটুকু বলতে পারি, ওই ছোট ছোট মেয়েদের তাদের বাবা-মায়ের কাছে ফিরিয়ে আনতে সমস্ত শক্তির প্রয়োগ করব আমরা।'' মন্তব্য বুহারির।

“Bring Back Our Girls” । এক বছর আগে '#' অধীনে এই বাক্যটি টুইটারে ব্যবহার করার পরেই অন্তর্জাল দুনিয়ায় ঝড় ওঠে।  অবিলম্বে ওই কিশোরীদের উদ্ধার করার দাবি জোরাল হয়। মঙ্গলবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে ,  ইন্টারনেটে যতই এ নিয়ে আলোচনা চলুক না কেন, সারা বিশ্বে যতই এদের মুক্তির দাবি উঠুক না কেন, নাইজেরিয়া বা নাইজারের বাস্তব পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি।

এই এক বছরে ঠিক কতজন মহিলা ও কিশোরীকে অপহরণ করছে বোকো হারেম? অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে ,এই বিষয়ে সঠিক তথ্য কারোর জানা নেই। তবে, অন্তত ২,০০০ মহিলা যে অপহৃত সে সম্পর্কে মোটামুটি নিশ্চিত এই মানবাধিকার সংগঠন। এদের মধ্যে কাউকে কাউকে জোর করে বিয়েতে বাধ্য করা হয়েছে। বাকিদের কাটাতে হচ্ছে দাসত্বের জীবন।

এর সঙ্গেই ছেলেদেরও হয় অপহরণ করা হয়েছে বা খুন করা হয়েছে। নয়ত বোকো হারেমের হয়ে যুদ্ধ করতে বাধ্য করা হয়েছে।

২০১৪ সালের শুরু থেকে এ বছর এপ্রিল পর্যন্ত সাধারণ মানুষের উপর ৩০০ বার আক্রমণ চালিয়েছে এই জঙ্গি গোষ্ঠী।

চিবক থেকে অপহৃত ওই কিশোরীরা প্রত্যেকেই  ক্রিশ্চান। যেখান থেকে তাদের অপহরণ করে বোকো হারেম, সে অঞ্চলে বহুদিন আগেই বোকো হারেমের অত্যাচারে বন্ধ হয়ে গিয়েছিল সব সরকারি স্কুল। টিমটিম করে চলছিল হাতে গোনা কয়েকটি  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। স্কুলের পরীক্ষা দেওয়ার জন্য  শহরের বাইরে ওই অঞ্চলে জড়ো  হয়েছিল কিশোরীরা। আজও তাদের সেই পরীক্ষা দিয়ে ওঠা হয়নি...

 

 

.