জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'নিসান' তার ব্যবসা রাশিয়ান সরকারি কোম্পানি NAMI-র কাছে মাত্র এক ইউরোয় বিক্রি করছে। এর মানে নিসানকে প্রায় ৬৯ মিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হতে হবে। জাপানের অটোমোবাইল কোম্পানি নিসান রাশিয়ার সঙ্গে তাদের ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি মাত্র এক ইউরোতে রাশিয়ার সরকারি কোম্পানি 'নামি'-এর কাছে তার ব্যবসা বিক্রি করছে। এর মানে, নিসানকে প্রায় ৬৯ মিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হতে হবে। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের কারণে অনেক আন্তর্জাতিক কোম্পানি রাশিয়ায় ব্যবসা করতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। এ কারণে কিছু কোম্পানি তাদের ব্যবসা বন্ধ করে দিয়েছে।
 
জাপানের আরেকটি বড় অটোমোবাইল কোম্পানি মিতসুবিশিও রাশিয়া ছাড়ার কথা ভাবছে বলে জানা গিয়েছে। কয়েকমাস আগে থেকেই রাশিয়ায় নিসান তাদের উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছিল। সেন্ট পিটার্সবার্গে কারখানা-সহ নিসান তাদের ব্যবসাটি হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে, ফরাসি কোম্পানি রেনোল্ট, যাদের নিসানের সঙ্গে যৌথ উদ্যোগ ছিল, তারা তাদের ব্যবসার একটি বড় অংশ এক রাশিয়ান গাড়ি প্রস্তুতকারক কোম্পানির কাছে বিক্রি করেছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Jupiter’s Moons: মহাকাশে পাক খাচ্ছে বিপুল সমুদ্র, বালির পাহাড়! পৃথিবীর বাইরে এত জল, এত মরু...


ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার সঙ্গে সম্পর্কিত সমস্ত ক্রিপ্টোকারেন্সি লেনদেন সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। এবং ক্রিপ্টো-সম্পদের উপর জারি থাকা বিধিনিষেধ ক্রমশ কঠোর করা হয়েছে। রাশিয়ার সঙ্গে যুক্ত সমস্ত ক্রিপ্টো ওয়ালেট, অ্যাকাউন্ট এবং এই সংক্রান্ত পরিষেবাও নিষিদ্ধ করা হয়েছে। তবে রাশিয়ার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য রাশিয়ার সামরিক এবং শিল্পে গুরুত্বপূর্ণ কাঁচামাল সরবরাহ বন্ধ করা। সম্প্রতি রাশিয়া সরকার বিদেশে তার ঋণ মেটাবার লক্ষ্যে ভার্চুয়াল ডিজিটাল অ্যাসেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে, রাশিয়ার উপ-অর্থমন্ত্রী আলেক্সি মোইসিভ বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাংক দেশের জনগণকে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে বিদেশের টাকা নেওয়া এবং বিদেশে টাকা পাঠানোর অনুমতি দিতে সম্মত হয়েছে।


যুদ্ধে ইউক্রেন ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। নিজেদের শক্তি বাড়াতে ন্যাটোভুক্ত দেশগুলোর কাছে অস্ত্রের পাশাপাশি আর্থিক সাহায্য চেয়েছে। এই যুদ্ধে আমেরিকা-সহ বহু দেশের সাহায্য পাচ্ছে ইউক্রেন। ইউক্রেনের কয়েকটি সংস্থাকে বিদেশ থেকেও আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে ক্রিপ্টোকারেন্সি'র মাধ্যমে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)