Nobel in Literature: সাহিত্যের নোবেল জিতে নিলেন 'অকথিতে'র কথাকার জন ফসে

Nobel in Literature 2023: শেষ হাসি হাসলেন জন ফসে'ই। ১৯৫৯ সালে জন্ম ফসের। নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবেই সমধিক পরিচিত। সবচেয়ে চিত্তাকর্ষক হল, সমসাময়িক বিশ্বের সবচেয়ে জিনিয়াস এরকম একশো ব্যক্তির একজন হিসেবে চিহ্নিত তিনি!

Updated By: Oct 5, 2023, 05:28 PM IST
Nobel in Literature: সাহিত্যের নোবেল জিতে নিলেন 'অকথিতে'র কথাকার জন ফসে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজ্ঞানের চর্চা এখনও যেহেতু একটু সীমায়িত, তাই সাহিত্যে নোবেল নিয়েই তুলনায় একটু বেশি হইচই হয়। অবশেষে সেই দিনটি এল। এবারের সাহিত্যে নোবেল পেলেন জন ফসে। নরওয়ের এই লেখককে পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে নোবেল কমিটি বলে, তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে কারণ তাঁর কল্পনাসমৃদ্ধ নাটকগুলি এবং গদ্যরচনা, যা অকথিতকে ব্যক্ত করে!

আরও পড়ুন: Facebook: আর ফ্রি নয় ফেসবুক? এবার থেকে লগ ইন করলেই লাগবে টাকা?

চলতি অক্টোবর মাসটিকে বলাই হয় নোবেলের মাস। এই মাস জুড়ে বিভিন্ন কৃতীদের হাতে বিশ্বের সবচেয়ে প্রেস্টিজিয়াস এই পুরস্কার তুলে দেওয়া হয়। এবার ইতিমধ্যেই চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিদ্যা এবং রসায়নে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়ে গিয়েছে। আজ, বৃহস্পতিবার সাহিত্যে নোবেলপ্রাপকের নাম ঘোষণা করা হল।

নোবেল পুরস্কারের প্যানেলভুক্তদের নাম সাধারণত গোপনই রাখা হয়। মানে বিজয়ীকে কাদের সঙ্গে লড়তে হল সেই নামগুলি সাধারণত প্রকাশ করা হয় না। তবে এখনই জানা যাচ্ছে, ফসে'কে কঠিন লড়াই লড়তে হয়েছে চিনের লেখক ক্যান ঝিউ এবং কেনিয়ার নগুগি ওয়া থিয়ঙ্গও'র সঙ্গে। এবং বুকিদের মারফত জানা যাচ্ছে, ঘোরাফেরা করেছে সলমন রুশদি এবং থমাস পিনখনের নামও।

আরও পড়ুন: Nobel Prize in Physics: পুরস্কৃত ৩ বিজ্ঞানী! এবারের পদার্থবিদ্যায় নোবেলে কি তাহলে 'আলো আমার আলো'?

তবে শেষ হাসি হাসলেন ফসেই। ১৯৫৯ সালে জন্ম জন ফসের। নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবেই সমধিক পরিচিত। সবচেয়ে চিত্তাকর্ষক হল, সমসাময়িক বিশ্বের সবচেয়ে জিনিয়াস এরকম একশো ব্যক্তির একজন হিসেবে চিহ্নিত করা হয় তাঁকে! হেনরিক ইবসেনের পরে তিনিই সবচেয়ে বিখ্যাত নরওয়ে নাট্যকার, যাঁর নাটক সবচেয়ে বেশিবার মঞ্চায়িত হয়েছে। তাঁকে অনেকে 'নিউ ইবসেন'ও বলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.