পাকিস্তানিরা তো আছেনই, দুবাইয়ে ভারতীয় আর বাংলাদেশিদেরও এত বাড়ি! বাপস...

তবে কেবল পাকিস্তানি, ভারতীয় এবং বাংলাদেশিরাই নয় দুবাইয়ে বাড়ি কেনার তালিকায় চীন, রাশিয়া ও ইউক্রেনের পাশাপাশি ইয়েমেন, নাইজেরিয়া ও কেনিয়ার মতো দেশের মানুষও রয়েছেন।  

Updated By: May 16, 2024, 10:16 PM IST
পাকিস্তানিরা তো আছেনই, দুবাইয়ে ভারতীয় আর বাংলাদেশিদেরও এত বাড়ি! বাপস...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুবাইতে বাড়ি থাকা যে স্বপ্নপূরণ। আর ভারতের ধনী ব্যক্তি থেকে তারকা কিংবা কুখ্যাত ব্যক্তি- দুবাইতে বাড়ি নেই এমন তালিকা খুব কম। ছুটি কাটাতে আরব আমিরশাহির এই দেশে প্রায়শই যেতে দেখা যায় বলিউড তারকাদের। তবে সেই সংখ্যাটা বাংলাদেশিদের তুলনায় বেশ কম। ভারত-পাকিস্তানকে হার মানাতে দুবাইতে বাংলাদেশিদের বাড়ির সংখ্যা।

আরও পড়ুন, Ukraine: উপরে কামানের গোলা, আগুন, বারুদের গন্ধ, মৃত্যু! আর নীচে যেন ভ্যালি অফ ফ্লাওয়ার্স...

ইইউ ট্যাক্স অবজারভেটরির এক প্রতিবেদনে জানা গিয়েছে, দুবাই শহরে তৈরি হয়ে যাওয়া ফ্ল্যাট বা বাড়ি, আবার তৈরি হচ্ছে এমন ফ্ল্যাট বা বাড়ি বুক করেছেন বাংলাদেশির সংখ্যা ২০২২ সালে ছিল ৩৯৪ জন। ২০২২ সালে তাঁরা মোট ২২ কোটি ৫৩ লাখ ডলারের সম্পত্তি কিনেছেন। আর দুবাইয়ে ফ্ল্যাট কেনা বাংলাদেশির সংখ্যা আরও বেশি, ৫৩২ জন হতে পারে।

যদিও তাদের নাম-ঠিকানা এখনো প্রকাশ করা হয়নি। ২০২২ সালে দুবাই শহরে বিদেশিদের মালিকানাধীন আবাসনের মূল্য ছিল ১২১ বিলিয়ন বা ১২ হাজার ১০০ কোটি ডলার; ২০২০ সালে যা ছিল ৯৮ বিলিয়ন বা ৯ হাজার ৮০০ কোটি ডলার। মূল্যের হিসাবে দুবাই শহরের আবাসন খাতের ৪৩ শতাংশই এখন বিদেশিদের দখলে।

বাংলাদেশিরা আরব আমিরশাহির কৃত্রিম দ্বীপ ‘পাম জুমেইরা’, জুমেইরা, সিলিকন ওয়েসিস, এমিরেটস হিল, দুবাই মেরিনা ও বিজনেস বের মতো অভিজাত এলাকাগুলোতেও নিজস্ব বাড়ি ও তারকা হোটেল কিনেছেন। তবে কেবল পাকিস্তানি, ভারতীয় এবং বাংলাদেশিরাই নয় দুবাইয়ে বাড়ি কেনার তালিকায় চীন, রাশিয়া ও ইউক্রেনের পাশাপাশি ইয়েমেন, নাইজেরিয়া ও কেনিয়ার মতো দেশের মানুষও রয়েছেন।

আরও পড়ুন, Slovakia: তফাত শুধু শিরদাঁড়ায়? ৭১ বছরের পলিতকেশ কবি সোজা গুলি ছুড়লেন 'নীতিভ্রষ্ট' প্রধানমন্ত্রীর দিকেই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

.