জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেঁচে থাকার টানে মৃত্যুর দিকে পা বাড়ানো। শুনতে আশ্চর্য লাগলেও, ঘটনাটি প্রায় তেমনই। কলম্বিয়া-পানামার মধ্যকার বিপজ্জনক বিস্তৃত জঙ্গল ডারিয়েন গ্যাপ পেরিয়ে যাচ্ছে শিশুরাও। সম্প্রতি ইউনিসেফ জানিয়েছে, ডারিয়েন গ্যাপ পার হওয়া শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা চলতি বছরের প্রথম চার মাসে দ্রুত বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা হাজারো অভিবাসনপ্রত্যাশীর ক্ষেত্রে এই ডারিয়েন গ্যাপ এলাকাটি ক্রমশ এক গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে উঠছে। একটু ভালো ভাবে বেঁচে থাকা। ব্যস, এইটুকুই প্রত্যাশা। এই প্রত্যাশায় অপরাধীদের আনাগোনায় পূর্ণ ডারিয়েন গ্যাপ পেরোতেও পিছপা হচ্ছে না শিশু-কিশোররাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kim Jong Un: ওজন ১৪০ কেজি, মদ ও ধূমপানে আকণ্ঠ নিমজ্জিত, অনিদ্রার শিকার! রাজার অসুখ?


ইউনিসেফের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে ২৫৪৩১ জন শিশু-কিশোর ডারিয়েন গ্যাপ অতিক্রম করে পানামায় প্রবেশ করেছে। এটা রেকর্ড। এই শিশুদের মধ্যে সঙ্গী-সহ ও সঙ্গীবিহীন উভয় শিশুই ছিল। 


ইউনিসেফের তথ্য অনুসারে, ডারিয়েন গ্যাপ অতিক্রমকারী শিশু অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা গত বছরের জানুয়ারি-এপ্রিলের সংখ্যার থেকে এ বছর আট গুণ বেশি! অভিবাসন বিশ্লেষকদের ধারণা, সংখ্যাটা লাখ ছাড়িয়ে যেতে পারে। বছরের দ্বিতীয়ার্ধে এই অঞ্চলে ভারী বৃষ্টি হয়ে থাকে। এ কারণে এই সময়ে ডারিয়েন গ্যাপ অতিক্রম করা অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা কমে যায়। 


আরও পড়ুন: New Exoplanet: বৃহস্পতির থেকেও আকারে ১৩ গুণ বড়! কোথা থেকে এল? কোনও নতুন বিপদ?


ইউনিসেফ বলছে, প্রাপ্তবয়স্ক ব্যক্তি বা অভিভাবকের সঙ্গ ছাড়াই অপ্রাপ্তবয়স্করা ডারিয়েন গ্যাপ পেরিয়ে যাচ্ছে। ডারিয়েন গ্যাপ অতিক্রম করা শিশু-কিশোর আগের চেয়ে আরও বেশি সংখ্যায় পানামায় আসছে। গত বছরের প্রথম চার মাসে তিন হাজারের বেশি শিশু ডারিয়েন গ্যাপ অতিক্রম করেছিল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)