Floating City: জলের উপর আস্ত শহর! বিশ্বের প্রথম ফ্লোটিং সিটি

এই প্রজেক্টের নাম রাখা হয়েছে 'ওশিয়ানিক্স'। ২০২৫ নাগাদ এই শহর বাসযোগ্য হয়ে উঠবে। এই শহর নির্মাণে খরচ হবে ২০০ মিলিয়ন ডলার।

Updated By: May 4, 2022, 01:36 PM IST
Floating City: জলের উপর আস্ত শহর! বিশ্বের প্রথম ফ্লোটিং সিটি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বর প্রথম ভাসমান শহর। অর্থাত্ এই শহর কি না ভাসবে জলের উপর! অবাক লাগলেও একেবারে সত্যি। দক্ষিণ কোরিয়ার বুসানে এই শহর নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে।

কেন হঠাৎ এরকম একটি শহরের পরিকল্পনা করা হল? 

আসলে বিশ্বে এখন ভূমির টানাটানি। মোট ভূমির পরিমাণ নির্দিষ্ট কিন্তু জনসংখ্যা দিন দিন বাড়ছে। এদিকে আবহাওয়া পরিবর্তনের জেরে নানা সঙ্কটের মুখোমুখি হচ্ছে হালের জনপদ। তাই জলের উপর শহর গড়লে, ওয়াটার বডি বুজিয়ে পরিবেশের ক্ষতিসাধনও হয় না, এদিকে বসবাসের জন্য স্থানসঙ্কুলানও করা হল। 

এই প্রজেক্টের নাম রাখা হয়েছে 'ওশিয়ানিক্স'। ২০২৫ নাগাদ এই শহর বাসযোগ্য হয়ে উঠবে। এই শহর নির্মাণে খরচ হবে ২০০ মিলিয়ন ডলার। ১৫.৫ একরের মতো ক্ষেত্রফল হবে এই শহরের। এই ভাসমান শহরে বিল্ডিং-এর উচ্চতা অবশ্যই কম রাখা হবে। বিল্ডিংগুলি কোনও ভাবেই সাত তলার থেকে বেশি উঁচু করে নির্মাণ করা হবে না। কারণ বেশি উঁচু বিল্ডিং-এ হাওয়ার জন্য সমস্যা হতে পারে। আরও জানা গিয়েছে, আসন্ন এই অভিনব শহরটির সব কিছু নির্মাণ করা হবে চুনাপাথর দিয়ে। 

ভবিষ্যতে এই শহরে এক লাখ লোক বাস করতে পারবেন বলে জানা যাচ্ছে। তবে আপাতত ১২ হাজার মানুষ এই শহরে বাস করতে পারবেন বলে মোটামুটি পরিকল্পনা। 

আরও পড়ুন: Russia-Ukraine War: ক্যানসারের চিকিৎসার জন্য ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছেন পুতিন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.