Job to Smell Stool: চাকরি টেকাতে শুঁকতে হবে মলের গন্ধ! বেতন দেড় লাখ

আর এই কাজে করতে কী হয় জানলে চোখ কপালে উঠতে পারে। তার কাজ হচ্ছে মলের গন্ধ শোঁকা। ‘ফিল কমপ্লিট’ নামের লন্ডনভিত্তিক একটি পুষ্টি গবেষণা প্রতিষ্ঠান এ ধরনের কাজের জন্য কর্মী খুঁজছে। ইংরেজিতে এই পেশার নাম ‘পামেলিয়ার’। কর্মী খুঁজতে রীতিমতো বিজ্ঞাপন দিয়েছে ওই সংস্থা।

Updated By: Feb 28, 2023, 04:50 PM IST
Job to Smell Stool:  চাকরি টেকাতে শুঁকতে হবে মলের গন্ধ! বেতন দেড় লাখ
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীতে কত ধরণের কাজই না করে থাকেন মানুষ। তার মধ্যে কিছু অদ্ভুত কাজও থাকে। আর সেগুলো করে জীবন ধারন করতে পারে অনেকেই। অর্থাৎ এককথায় বলতে পারেন জীবিকা নির্বাহের জন্য আজব পেশায় নিযুক্ত হন অনেকের। সেরকমই একটি পেশ পামেলিয়ার। এই পেশায় পারিশ্রমিক কিছু কম নয়। মাসে প্রায় দেড় লক্ষ টাকা। 

আরও পড়ুন, Elon Musk: কেউ ভাবতেই পারেনি, কিন্তু অনেক বাধাবিপত্তি ঠেলে ইনিই এখন বিশ্বের ধনীতম মানুষ! কে জানেন?

আর এই কাজে করতে কী হয় জানলে চোখ কপালে উঠতে পারে। তার কাজ হচ্ছে মলের গন্ধ শোঁকা। ‘ফিল কমপ্লিট’ নামের লন্ডনভিত্তিক একটি পুষ্টি গবেষণা প্রতিষ্ঠান এ ধরনের কাজের জন্য কর্মী খুঁজছে। ইংরেজিতে এই পেশার নাম ‘পামেলিয়ার’। কর্মী খুঁজতে রীতিমতো বিজ্ঞাপন দিয়েছে ওই সংস্থা। আপাতত পাঁচজন কর্মী নিয়েই কাজ করতে চায় তারা। প্রাথমিকভাবে এই তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। পরে এদের মধ্যে থেকে একজনকে পাকা চাকরি দেওয়া হবে। 

সারা বিশ্বে এই প্রথম এমন কাজের জন্য কর্মী নিয়োগ করা হচ্ছে। মলের গন্ধ শুঁকেই নাকি পেটের অবস্থা জানা যাবে। চিকিৎসকদের মতে, লিভারের অবস্থা থেকেই জানা যায় স্বাস্থ্যের হাল হকিকত।  মলের রঙ এবং গন্ধ থেকেই বোঝা যায় ব্যক্তির হজমের সমস্যা আছে কি না। যেমন ধরুন-দুর্গন্ধযুক্ত মল অস্বাভাবিক নয়। কিন্তু গন্ধের তীব্রতা বলে দেয় শরীর কতটা ভালো বা খারাপ। এছাড়া মলের মধ্যে রক্ত যাওয়াও পেটের গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

এ কারণেই এমন কয়েকজন কর্মীকে খুঁজছেন যিনি মলের গন্ধ পেয়ে রোগীর স্বাস্থ্য সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে পারে। বেতন ভারতীয় টাকার অংকে ১.৫০ লক্ষ। চাকরির আবেদনের সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং ঘ্রাণশক্তি প্রখর হতে হবে বলেই জানিয়েছেন সংস্থার সিইও।  

আরও পড়ুন, Volodymyr Zelensky on Vladimir Putin: অচিরেই নিজের কাছের লোকের হাতেই খুন হবেন পুতিন! বলে দিলেন জেলেনস্কি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.