Faroe Islands: ১,৪০০ তিমি মৃত্যুতে অভিযুক্ত সরকার, বন্ধ হবে না শিকার

ফারো আইল্যান্ডে "grindadrap" নামে পাইলট তিমি শিকারের প্রথা আজও চালু রয়েছে

Updated By: Sep 16, 2021, 01:26 PM IST
 Faroe Islands: ১,৪০০ তিমি মৃত্যুতে অভিযুক্ত সরকার, বন্ধ হবে না শিকার

নিজস্ব প্রতিবেদন: ডলফিন খুনের ঘটনায় অভিযুক্ত করা হয়েছে ফারো আইল্যান্ডের সরকারকে। মঙ্গলবার একদিনে প্রায় ১,৪০০ ডলফিন শিকার করা হয় যা উত্তর দ্বীপপুঞ্জের এখনো অবধি সবথেকে শিকারের ঘটনা বলে মনে করা হচ্ছে। 

ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল ফারো আইল্যান্ড। এই এলাকায় "grindadrap" নামে পাইলট তিমি শিকারের প্রথা আজও চালু রয়েছে। এক সরকারি মুখপাত্র জানিয়েছেন যারা জানেননা তাদের কাছে ফারো আইল্যান্ডের তিমি শিকার একটি নাটকীয় ঘটনা। যদিও এই শিকারের ঘটনা অত্যন্ত সুসংগঠিত এবং নিয়ন্ত্রিত বলে জানিয়েছেন তিনি। তিনি আরোও জানিয়েছেন উত্তর আটলান্টিক মহাসাগরে মানুষ ডলফিন নয়, পাইলট তিমি শিকার করেন। 

আরও পড়ুন: Afhanistan: Taliban শিবিরে তুঙ্গে গোষ্ঠীদ্বন্দ্ব, সম্মুখসমরে Baradar-Haqqani  

প্রায় ১০০০টি White Sided আটলান্টিক তিমির রক্তাক্ত মৃতদেহ পরে থাকতে দেখা যায় সমুদ্রের ধারে। এরপরেই সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। স্থানীয় এক সাংবাদিক জানিয়েছেন, আইল্যান্ডের ৫৩% মানুষ এই শিকারের বিরোধী হলেও সরকারের এই মুহূর্তে শিকার বন্ধ করার কোনো পরিকল্পনা নেই। স্থানীয়দের অনুমানে প্রায় ১,০০,০০০ পাইলট তিমি রয়েছে এই অঞ্চলে যার মধ্যে প্রায় ৬০০ তিমি শিকার করা হয় গত বছর। Sea Shepherd নামে একটি চ্যারিটি সংস্থা এই শিকারের ঘটনাকে বর্বর বলে অভিহিত করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.